কলম্বিয়ায় মাদকপাচার রুটের নিয়ন্ত্রণ নিয়ে সংঘর্ষে নিহত ১৮

|

ছবি : সংগৃহীত

কলম্বিয়ায় পরস্পরবিরোধী দুইটি সশস্ত্র বিদ্রোহী গ্রুপের রক্তক্ষয়ী সংঘর্ষে অন্তত ১৮ জন নিহত হয়েছেন। প্রায় তিন বছর ধরে মাদক পাচারের রুট নিয়ন্ত্রণের জন্য এ সশস্ত্র লড়াই চালিয়ে আসছে তারা। খবর টিআরটি ওয়ার্ল্ডের।

গত শনিবার (১৯ নভেম্বর) ইকুয়েডরের সীমান্তবর্তী দক্ষিণ-পশ্চিম কলম্বিয়ায় ভয়াবহ সংঘর্ষের ঘটনা ঘটে।কলম্বিয়ার সরকারি তথ্যমতে, রেভ্যুলেশনারি আর্মড ফোর্সেস অব কলম্বিয়ার (ফার্ক) সাবেক সদস্য এবং মাদক পাচারের সাথে যুক্ত আরেকটি সশস্ত্র গোষ্ঠীর মধ্যে এই সংঘর্ষ বাধে।

সংঘর্ষে জড়িত বিদ্রোহীরা ফার্কের ভিন্নমতাবলম্বী; যারা ২০১৬ সালে সরকারের সঙ্গে স্বাক্ষরিত শান্তিচুক্তির বিরোধী। মাদক পাচারের সাথে যুক্ত এই গ্রুপটি নিজেদের বর্ডার কমান্ডো বলে পরিচয় দিয়ে থাকে।

খবরে বলা হয়েছে, বর্ডার কমান্ডো গোষ্ঠীর বেশিরভাগ যোদ্ধা মূলত ফার্কের সাবেক সদস্য। আর বাকিরা ইকুয়েডর ও ব্রাজিলে কোকেন পাচারকারী একটি উগ্রপন্থী আধাসামরিক গোষ্ঠীর সদস্য ছিলেন। বিবাদমান দুই গ্রুপ প্রায় তিন বছর ধরে পুতুমায়ো সীমান্ত এলাকার কিছু অংশে চোরাচালানের রুট নিয়ন্ত্রণের জন্য লড়াই চালিয়ে আসছে।

উল্লেখ্য, কলম্বিয়ায় রাষ্ট্রীয় বাহিনী, বামপন্থী গেরিলা, ডানপন্থী আধাসামরিক বাহিনী এবং মাদক পাচারকারীদের বিভিন্ন গোষ্ঠীর মধ্যে অর্ধ শতাব্দীরও বেশি সময় ধরে সশস্ত্র সংঘর্ষ হয়ে আসছে। তবে ২০১৬ সালের সেপ্টেম্বরে কলম্বিয়ার বিদ্রোহী গোষ্ঠী ফার্কের সঙ্গে সরকারের একটি শান্তি চুক্তি হয়। চুক্তি স্বাক্ষরের আগে দীর্ঘ ৫২ বছরের এই সংঘাতে প্রায় আড়াই লাখ মানুষ প্রাণ হারায় এবং বাস্তুচ্যুত হয় ৬০ লাখেরও বেশি কলম্বিয়ান।

এএআর/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply