সংঘাতের মাঝেও চলছে রুশ ও ইউক্রেনীয় সেনাদের মরদেহ বিনিময়

|

ছবি: সংগৃহীত

চলমান সংঘাতের মাঝেও নিহত সেনাদের মরদেহ বিনিময় করছে মস্কো ও কিয়েভ। এরইমধ্যে ৩৩ রুশ সেনার মরদেহ হস্তান্তর করেছে ইউক্রেনীয় সেনারা। ইউক্রেনীয় সেনাদের মরদেহ ফেরতের প্রক্রিয়াও চলমান আছে বলে জানিয়েছে মস্কো। খবর আলজাজিরার।

মঙ্গলবার (২২ নভেম্বর) খারকিভে এসব সেনার মরদেহ হস্তান্তর করা হয়। এ সময় দুই দেশের সামরিক বাহিনীর কর্মকর্তারা উপস্থিত ছিলেন। কিয়েভ জানিয়েছে, পূর্ণ সামরিক মর্যাদায় এসব এসব মরদেহ রক্ষণাবেক্ষণ করা হয়েছে।

ইউক্রেনের সেনা কর্মকর্তা অ্যানটন আইভানিকভ বলেন, আরও মরদেহ পাঠানোর জন্য প্রস্তত করা হচ্ছে। আমাদের সেনাদের মরদেহগুলো যেনো তাদের পরিবার-স্বজনদের কাছে পৌঁছে দিতে পারি সেজন্যই এ পদক্ষেপ নেয়া হয়েছে। এর পাশাপাশি মস্কো কর্তৃপক্ষও আমাদের সেনাদের মরদেহ ফেরত পাঠানোর প্রক্রিয়া শুরু করেছে।

এদিকে, ইউক্রেনের নিহত সেনাদের মরদেহ ফেরত পাঠানোর প্রক্রিয়া শুরু করেছে মস্কো কর্তৃপক্ষ। মস্কো জানিয়েছে, খুব শিগগিরই এসব সেনাসদস্যের মরদেহে পৌঁছাবে ইউক্রেনে।

প্রসঙ্গত, গত ফেব্রুয়ারিতে যুদ্ধ শুরুর পর দু’পক্ষেই প্রাণ যায় শত শত সেনা সদস্যের। নিহত এসব সেনাদের পরিবারের পক্ষ থেকে মরদেহ ফেরত পাঠানোর দাবিতে এমন মানবিক সংকট সমাধানে সেনাদের মরদেহ হস্তান্তরে রাজি হয় মস্কো-কিয়েভ।

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply