সুস্থ আছে গুহা থেকে উদ্ধার ৪ কিশোর, আবারও অভিযান শুরু

|

থাইল্যান্ডের গুহায় আটকা পড়া কিশোর ফুটবল দলের বাকি সদস্যদের উদ্ধারে দ্বিতীয় দিনের মতো চলছে অভিযান। রোববার রাতে বের করে আনা হয় ৪ কিশোরকে। গুহার মুখ থেকেই অ্যাম্বুলেন্স ও হেলিকপ্টারে তাদের নেয়া হয় হাসপাতালে।

থাই স্বরাষ্ট্রমন্ত্রী অনুপং পাওজিন্দা জানিয়েছেন, উদ্ধার হওয়ার চার কিশোর সুস্থ আছেন। তারপরও তাদেরকে সার্বক্ষণিক পর্যবেক্ষণে রাখা হয়েছে। তিনি জানান, ১২ কিশোরের মধ্যে কাকে আগে আর কাকে পরে বের করা হবে এ বিষয়ে সিদ্ধান্ত নিচ্ছেন উদ্ধারকারী দলে থাকা একজন অস্ট্রেলীয় চিকিৎসক।

তিনি মূলত কিশোরদের শারিরীক ও মানসিক স্বাস্থ্যগত দিক বিবেচনায় নিয়ে সিরিয়াল নির্ধারণ করছেন। আজ আরও কয়জনকে বের করে আনা সম্ভব হবে তা নিশ্চিত করে বলা যাচ্ছে না।

আটকে পড়া বাকি ৮ কিশোর ও তাদের কোচকে উদ্ধারেও চলছে তোড়জোড়। এয়ার ট্যাংক পুনঃস্থাপনের জন্য রাতে বন্ধ রাখা হয় উদ্ধার অভিযান। অভিযানে অংশ নিচ্ছে ৯০ জন ডুবুরি। এর মধ্যে ৪০ জন থাইল্যান্ডের।

পরিকল্পনা অনুসারে, প্রত্যেক কিশোরের সাথে ছিলেন দু’জন করে ডুবুরি। গুহার ভেতর থেকে বের হওয়ার পথে সময় লাগে ছয় ঘন্টা।

২৩ জুন দুর্গম থাম লুয়াং গুহায় ঘুরতে যায় ১২ কিশোর ফুটবলার ও তাদের কোচ। হঠাৎ পাহাড়ি ঢলে গুহার বিভিন্ন অংশ ডুবে গেলে আটকা পড়ে তারা। ২ জুলাই সন্ধান মিললেও, বিপজ্জনক গুহা থেকে তাদের উদ্ধার নিয়ে অনিশ্চয়তা কাটছিলো না।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply