আখাউড়া সীমান্ত থেকে বিরল প্রজাতির ৫২টি কচ্ছপ উদ্ধার

|

আখাউড়া প্রতিনিধি:

ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়ায় সীমান্ত থেকে উদ্ধারকৃত ৫২টি বিরল প্রজাতির কচ্ছপ তিতাস নদীতে অবমুক্ত করা হয়েছে। শুক্রবার (২৫ নভেম্বর) দুপুরে বিজিবি, মৎস্য অফিস ও বন বিভাগের কর্মকর্তাদের উপস্থিতিতে পৌরশহরের বড় বাজার এলাকায় নদীঘাটে তিতাস নদীতে কচ্ছপগুলো অবমুক্ত করা হয়।

এর আগে সকালে উপজেলার দক্ষিণ ইউনিয়নের সীমান্তবর্তী আব্দুল্লাহপুর গ্রামের পাশে খালের পাড় থেকে মালিকবিহীন ৩টি বস্তা ভর্তি কচ্ছপগুলো উদ্ধার করে ফকিরমোড়া বিজিবি ক্যাম্পের টহল জোওয়ানরা। ভারতে পাচারের উদ্দেশে বস্তাভর্তি ৫২টি কচ্ছপ ওই সীমান্তে রাখা হয়েছিল বলে ফকিরমোড়া বিজিবি ক্যাম্পের নায়েব সুবেদার মো. মনির হোসেন ধারণা করেন।

আখাউড়া উপজেলার সিনিয়র মৎস্য কর্মকর্তা রওনক জাহান বলেন, কচ্ছপগুলো অত্যন্ত বিরল প্রজাতির। এগুলো আমাদের জীব বৈচিত্র্যের জন্য খুবই গুরুত্বপূর্ণ। এদেরকে রক্ষা করা আমাদের দায়িত্ব। এজন্য মৎস্য সংরক্ষণ আইন এবং বন্যপ্রাণী সংরক্ষণ আইনে কচ্ছপগুলো তিতাস নদীতে অবমুক্ত করা হয়েছে।

অবমুক্তকালে আখাউড়া সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা রওনক জাহান, নায়েব সুবেদার মনির হোসেন ও উপজেলা ফরেস্টার আসাদুজ্জামান খান প্রমুখ অবমুক্তকালে উপস্থিত ছিলেন।

এটিএম/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply