টিকে রইলো সেনেগাল, বিদায়ের পথে কাতার

|

ছবি: সংগৃহীত

বাঁচা-মরার লড়াইয়ে মুখোমুখি হয় স্বাগতিক কাতার ও আফ্রিকার ফুটবল পরাশক্তি সেনেগাল। ম্যাচের শুরু থেকেই কাতারের বিপক্ষে আক্রমণ চালায় সেনেগাল। আক্রমণের ধাঁচে ম্যাচের ফলাফলও সেনেগালের পকেটে। দাপটের সাথে ৩-১ গোলে কাতারকে হারিয়ে শেষ ষোলোর আশা বাঁচিয়ে রাখলো আফ্রিকান চ্যাম্পিয়নরা। সেনেগালের জয়েই বিদায়ের পথে স্বাগতিক কাতার।

আল থুমামা স্টেডিয়ামে সেনেগালকে আতিথ্য দেয় কাতার। শেষ ষোলোয় যেতে হলে জয়ের বিকল্প নেই দুই দলেরই। ম্যাচের শুরু থেকেই মুহুর্মুহু আক্রমণ চালায় সেনেগাল। তবে, কাঙ্ক্ষিত গোল পেতে আফ্রিকান দলটির অপেক্ষা করতে হয় ৪১ মিনিট পর্যন্ত। ফরোয়ার্ড দিয়ার গোলে ১-০ লিড পায় সেনেগাল। এরপর গোল না হওয়ায় ১-০ গোলের ব্যবধানে এগিয়ে থেকে বিরতিতে যায় সেনেগাল।

দ্বিতীয়ার্ধে ফিরেই ব্যবধান দ্বিগুণ করে সেনেগাল। তৃতীয় মিনিটে দিয়েধিউর দুর্দান্ত হেড দুই গোলে এগিয়ে দেয় আফ্রিকার সেরা দলকে।

এরপর নিশ্চিত গোল হওয়া দুটি বল দারুণ্ভাবে সেভ করে সেনেগালকে বাঁচিয়ে দেন গোলরক্ষক এদুয়ার্দো মেন্দি । তবে, কাতার ৭৮ মিনিটে বিশ্বকাপ ইতিহাসের প্রথম গোলের দেখা পায়। মুতারি চমৎকার হেডে ব্যবধান ২-১ এ নামান।

ম্যাচে উত্তেজনা ফিরলেও তা বেশিক্ষণ থাকেনি। ৮৪ মিনিটে কাতারের ফেরার সম্ভাবনা উড়িয়ে দিয়ে আবার ব্যবধান দুই গোলে বাড়ান ডিয়েং।

এই জয়ে দুই ম্যাচে তিন পয়েন্ট পেলো সেনেগাল। আর দুই ম্যাচে কোনও পয়েন্ট না পেয়ে ছিটকে যাওয়ার দ্বারপ্রান্তে কাতার।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply