রাশিয়া বিশ্বকাপ: গোলকিপাররাই যেখানে নায়ক

|

রাশিয়া বিশ্বকাপে চলছে গোলকিপারদের আধিপত্য। গিয়ের্মো ওচোয়া, থিবো কোর্তোয়া, কাসপার স্মাইকেল, দানিয়েল সুবাসিচরা রুখে দিয়েছে অগণিত ফুটবলারের স্বপ্ন। ব্রাজিল, জার্মানি, স্পেন যতোই আক্রমণাত্মক খেলুক, গোলপোস্টের সামনে যেন দেয়াল হয়ে দাঁড়িয়ে থাকেন এই সিপাহিরা। সবশেষ কোয়ার্টার ফাইনালে তো পেনাল্টি শ্যুটআউটে স্বাগতিক রাশিয়ার স্বপ্নভঙ্গ করে দিলেন ক্রোয়াট গোলরক্ষক দানিয়াল সুবাসিচ।

বিশ্বমঞ্চে গোলরক্ষকদের হিরো হওয়া কঠিন, তবে জিরো হতে সময় লাগে না। বাঘা বাঘা স্ট্রাইকারদের পেছনে ফেলে ২৪ ফুট লম্বা গোলপোস্টের দায়িত্বে থাকা গোলকিপাররাই রাশিয়া বিশ্বকাপের মূল হিরো।

গিয়ের্মো ওচোয়ার কথাই ধরুন না। রাশিয়া বিশ্বকাপে ২৫টি গোল সেভ করে নতুন এক ইতিহাস করেছেন মেক্সিকান এই গোলকিপার। গ্রুপ পর্বে বিশ্বচ্যাম্পিয়ান জার্মানির বিপক্ষে ম্যাচে ৯টি গোল একাই রুখে দেয় ওচোয়া। যদি বলা হয় ওচোয়াই শেষ করে দিয়েছেন জার্মানি বিশ্বকাপ, তাহলে মোটেই অত্যুক্তি করা হবে না। দক্ষিণ কোরিয়াকে একাই রুখে দিয়ে হয়েছেন ম্যাচসেরা হয়েছেন বেলজিয়ামের স্ট্যান্ডার্ড লিগে খেলা এই গোলরক্ষক।

গিয়ের্মো ওচোয়া

 

 

 

বিশ্বকাপের এবারের আসরে দ্বিতীয় সর্বোচ্চ গোল সেভ করেছেন বেলজিয়ামের থিবো কোর্তোয়া। ১৮টি গোল একাই ঠেকিয়েছেন তিনি। কোয়াটার ফাইনালে ব্রাজিলের বিপক্ষে রীতিমত চীনের প্রাচীর হয়ে দাঁড়ান কোর্তোয়া। নেইমার-কুতিনহোদের ৯টি বুলেট গতির শটও ভেদ করতে পারেনি সেই দেয়াল। তাইতো বেলজিয়ামকে সেমিতে তুলে হিরো এই রেড ডেভিল।

থিবো কোর্তোয়া

রাশিয়ার বিশ্বকাপে আর এক নায়কের নাম দানিয়েল সুবাসিচ। ডেনমার্ক-ক্রোয়েশিয়া ম্যাচে দারুণ জমে উঠেছিল স্মাইকেল-সুবাসিচ লড়াই। শেষ পর্যন্ত পেনাল্টি শ্যুটআউটে ৩টি শট আটকে ক্রোয়াটদের জয়ের নায়ক সুবাসিচ। কম যাননি ডেনমার্কের গোলরক্ষক স্মাইকেলও। তিনিও ঠেকিয়ে দেন ক্রোয়াটদের দুটি শট। তাছাড়া, এই ম্যাচ পেনাল্টি শ্যুটআউট পর্যন্ত গড়িয়েছে স্মাইকেলের কারণেই। অতিরিক্ত সময়ে লুকা মড্রিচের পেনাল্টি কিক ঠেকিয়ে না দিলে সেখানেই জয় পেয়ে যায় ক্রোয়েশিয়া।

দানিয়েল সুবাসিচ

কাসপার স্মাইকেল

 

টাইব্রেকারে ৩টি স্পট কিক ঠেকিয়ে দিয়ে পর্তুগীজ গোলরক্ষক রিকার্ডোর রেকর্ডে ভাগ বসানো সুবাসিচের আস্থার হাত অবিচল ছিল রাশিয়ার বিপক্ষে কোয়ার্টার ফাইনালেও। ১টি পেনাল্টি শট আটকে ৩-৪ গোলের ব্যবধানে হারায় স্বাগতিকদের। এছাড়া মাঠের খেলায় এখন পর্যন্ত ৫টি নিশ্চিত গোল সেভ করেছেন ক্রোয়েশিয়ার এই কাণ্ডারি।

যমুনা অনলাইন: কেআর/টিএফ









Leave a reply