তথ্য অপব্যবহারে যুক্তরাজ্যে ফেসবুকের জরিমানা

|

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুককে ৫ কোটি ৫৬ লাখ টাকা জরিমানার উদ্যোগ নিয়েছে ব্রিটেনের তথ্য অধিকার সংরক্ষণ সংস্থা আইসিও। ক্যামব্রিজ অ্যানালিটিকার কাছে ফেসবুক তাদের ব্যবহারকারীদের তথ্য সরবরাহের ঘটনায় এ পদক্ষেপ নিচ্ছে সংস্থাটি। আর এটাই যুক্তরাজ্যে ফেসবুকের সবচেয়ে বড় জরিমানা। প্রায় ১৬ মাস তদন্তের পর ফেসবুকের বিরুদ্ধে জরিমানা করার পদক্ষেপ নেয় আইসিও।

যুক্তরাজ্যের তথ্য কমিশন অফিস জানায়, ক্যামব্রিজ অ্যানলিটিকা যে তথ্য নিয়েছিলো তা মুছে ফেলতে ব্যর্থ হয়েছে। এছাড়া ক্যামব্রিজ অ্যানলিটিকার মূল কোম্পানি এসসিএলের বিরুদ্ধেও ফোজধারী মামলা করা হয়েছে। সাথে সাথে রাজনৈতিক নেতাদের কাছে ব্যক্তিগত তথ্য বিক্রির ব্যাপারে উদ্বেগ প্রকাশ করা হয়।

যদিও ধারণা করা হয়েছিলো পাঁচ কোটি ফেসবুক ব্যবহারকারীর তথ্য হাতিয়ে নিয়েছে কেমব্রিজ অ্যানালিটিকা। তবে পরে ফেসবুক কর্তৃপক্ষ স্বীকার করে ৮ কোটি ৭০ লাখ ব্যবহারকারীর তথ্য নেয়া হয়েছিলো।

এদিকে ফেসবুক এই ব্যাপারে খুব তাড়াতাড়ি তাদের মন্তব্য জানাবেন বলে জানিয়েছে।

এছাড়া আইসিও এগ্রিগেট আইকিউ নামের আরেকটি প্রতিষ্ঠানও যুক্তরাজ্যের নাগরিকদের তথ্য প্রক্রিয়াজাতকরণ করে ব্রেক্সিট গণভোটে ব্যবহার করেছিলো। তাদেরও এই তথ্য প্রক্রিয়াজাতকরণ বন্ধ করতে হবে বলে জানায় সংস্থাটি।

ক্যামব্রিজ অ্যানালিটিকা ফেসবুক ব্যবহারকারীদের তথ্য সংগ্রহ করে তা যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচন এবং যুক্তরাজ্যের ব্রেক্সিট (ইউরোপীয় ইউনিয়ন থেকে বিচ্ছেদ) প্রশ্নে গণভোটে ব্যবহার করেছিলো। এ ঘটনা প্রকাশের পর গত মে মাসে বন্ধ হয়ে যায় কেমব্রিজ অ্যানালিটিকা।









Leave a reply