বিশ্বকাপের সবচেয়ে দ্রুতগতির ফুটবলার রোনালদো

|

আর কদিন বাদেই পর্দা নামবে দ্যা গ্রেটেস্ট শো অন দ্যা আর্থের। অবশ্য এর মধ্যেই এবারের বিশ্বকাপটা খেতাব পেয়ে গেছে গতিময় বিশ্বকাপের। সে সুবাদে পর্দা নামার আগেই গতিময় ফুটবলারদের তালিকা করেছে ফিফা। সবার উপরে রোনালদো থাকলেও তার দুই প্রতিদ্বন্ধি লিওনেল মেসি ও নেইমারের জায়গা হয়নি ২০ জনের তালিকায়। সর্বোচ্চ ৪ জন ফুটবলার রয়েছেন ইংল্যান্ডের।

গতি আর ফুটবল যেনো এক সুতোয় গাথা। আর রাশিয়া বিশ্বকাপ যেনা হয়ে থাকবে সেই গতির বড় ব্রান্ডিং। ফুটবলের নিয়ন্ত্রণ সংস্থা ফিফার ২০ গতিময় ফুটবলারের তালিকা সেই কথাই বলছে।

সেখানে নেই কোন আর্জেন্টাইন ফুটবলার। ব্রাজিলের আছেন কেবল একজন, তাও তালিকার নিচের দিকে। সর্বোচ্চ চার জন আছেন শিরোপা দৌড়ে থাকা ইংল্যান্ডের।

তবে এই তালিকায় বাজিমাত করেছেন পর্তুগাল সুপার স্টার ক্রিশ্চিয়ানো রোনালদো। বয়স ৩৩ তাতে কি এই বিশ্বকাপে ঘন্টায় ৩৪ কি.মি. গতি তুলে এক নাম্বার জায়গাটি দখল করেছেন এই ফরোয়ার্ড। সমান ৩৪ কিলোমিটার গতি তুললেও তালিকার দ্বিতীয় স্থানে আছেন ক্রোয়েশিয়ান আন্তে রেবিচ।

৩৩ দশমিক ৮ কি.মি. গতি নিয়ে এর পরের অবস্থানে আছেন পেরুর লুইস আদভিনকুলা। আর পয়েন্ট দুই কি.মি. পিছিয়ে থাকা কলম্বিয়ান ডিফেন্ডার সান্তিয়াগো আছেন পরের অবস্থানে।

এ তালিকায় পরের দুটি অবস্থান ইংল্যান্ডের। সমান ৩৩ দমমিক ৫ কি. মি. গতি তুলেছেন কাইল ওয়াকার ও হেসে লিঙ্গারর্ড।

৩৩ দশমিক ৩ কি.মি. গতি নিয়ে যৌথভাবে পরের অবস্থানে আছেন মাচেই রাবেস, মারকুইনহোস, আলেক্সেন্ডার গোলোভিন, দানি কারবাহাল, হিরভিং লোজানো ও হেচেং হাওয়াং।

নিচের দিকে ইংল্যান্ড দলের আছেন আরো দুজন। ৩৩ দশমিক ১ কি.মি. গতি তুলেছেন রাশফোর্ড ও রহিম স্টার্লিং।

যদিও অবাক করা বিস্ময়, মাঠে গতির ঝড় তুললেও তালিকায় নেই ফ্রান্সের কিলিয়ান এমবাপ্পে।









Leave a reply