ঠাকুরগাঁওয়ে সুগার মিল শ্রমিকদের কর্মবিরতি

|

ঠাকুরগাঁও প্রতিনিধি

দৈনিক মজুরি বৃদ্ধি ও কর্মকর্তাদের হয়রানি বন্ধের দাবিতে কর্মবিরতি পালন করছে ঠাকুরগাঁও সুগার মিলের দৈনিক চুক্তিভিত্তিক মাঠ শ্রমিকরা।
বৃহস্পতিবার সকাল থেকে ঠাকুরগাঁও সুগার মিলের আওতায় সদর উপজেলার সালান্দর, শিবগঞ্জ ভাতারমারি সহ পাঁচ উপজেলার বারোটি খামারের প্রায় বারোশ দৈনিক চুক্তিভিত্তিক মাঠ শ্রমিক এই কর্মবিরতি শুরু করে। এতে বিপাকে পড়েছে মিল কর্তৃপক্ষ। চলতি আখ রোপন মৌসুমে শ্রমিকদের এমন কর্মসূচি চলতে থাকলে আগামী মাড়াই মৌসুমে ব্যাপক ক্ষতির মুখে পড়তে পারে মিলটি।

দৈনিক চুক্তিভিত্তিক মাঠ শ্রমিকদের সাধারন সম্পাদক সুজন মিয়া অভিযোগ করেন, গত প্রায় পনের বছর যাবত বাজারে ধাপে ধাপে শ্রমিক মজুরি বাড়লেও মিল কর্তৃপক্ষ তা মানছেন না। বাজারে একটি দিন মজুর সকাল ৭টা থেকে বিকাল ৫টা পর্যন্ত কাজ করে পাঁচশত টাকা মজুরি পেলেও মিল শ্রমিকদের পূর্বে নির্ধারিত দৈনিক দুইশত টাকা হারে প্রাদান করে আসছেন। যার কারণে শ্রমিকদের মানবেতর জীবন যাপন করতে হচ্ছে।

শ্রমিক সর্দার করম আলী জানান, শ্রমিকদের মজুরি বৃদ্ধির কথা মিলের ঊর্দ্ধতন কর্মকর্তাদের লিখিত ভাবে একাধিকবার জানানো হলেও কোন গুরুত্ব দিচ্ছেননা তারা। তাই বাধ্য হয়েই এই কর্মবিরতি পালন করা হচ্ছে। মজুরি বৃদ্ধি না করা পর্যন্ত এ কর্মসুচি চলতে থাকবে বলে জানান তিনি।

এবিষয়ে ঠাকুরগাঁও সুগার মিলের ব্যবস্থাপনা পরিচালক আব্দুস শাহীর কাছে জানতে চাওয়া হলে তিনি জানান, মিলের নিয়ম অনুযায়ী শ্রমিকদের মজুরি প্রদান করা হয়। মাঠ পর্যায়ের শ্রমিকদের মজুরি বৃদ্ধির বিষয়ে মন্ত্রণালয়ে অবগত করা হয়েছে।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply