পদত্যাগের পর বেতন-ভাতা ফেরত দেয়া নিয়ে যা বললেন রুমিন ফারহানা

|

রুমিন ফারহানা। ফাইল ছবি।

সংসদ থেকে পদত্যাগ করায় বেতন-ভাতা ফেরত দিবে কিনা, সাংবাদিকের এমন প্রশ্নের কড়া জবাব দিয়েছেন ব্যারিস্টার রুমিন ফারহানা। বললেন, বেতন-ভাতা নিয়েছি, এর বিনিময়ে আমরা কাজ করেছি।

উল্টো সাংবাদিককে প্রশ্ন করেন, আপনি চাকরি করেন, সেটা যদি কোনো কারণে আজকে ছেড়ে দেন তাহলে বেতন-ভাতা কী ফেরত দেবেন?
রোববার (১১ ডিসেম্বর) স্পিকারের কাছে পদত্যাগপত্র জমা দেয়ার পর সাংবাদিকের প্রশ্নের জবাবে তিনি এসব উত্তর দেন।

এ সময় ঢাকা বিভাগীয় সমাবেশ শতভাগ সফল হয়েছে বলে দাবি করেন তিনি। বলেন, প্রত্যেকটি সমাবেশে গণপরিবহন বন্ধ করে দেয়া হয়েছে। পথে পথে বাধা তৈরি করা হয়েছে। তল্লাশি করা হয়েছে। আমরা ৮জন কর্মীকে হারিয়েছে। গুলি করে পাখির মতো আমাদের কর্মীকে হত্যা করা হয়েছে। আমাদের একজন কর্মীকে বাসায় না পেয়ে তার বৃদ্ধ পিতাকে পিঠিয়ে মারা হয়েছে। অর্থাৎ যতোভাবে সম্ভব ভয়-ভীতি দেখানো হয়েছে। মামলা দেয়া হয়েছে, গ্রেফতার করা হয়েছে। আমাদের মহাসচিব এবং স্থায়ী কমিটির সদস্য গ্রেফতার হয়েছেন।

বিএনপির এ নেত্রী জানান, গতকাল সাড়ে তিন কিলোমিটার হেঁটে তিনি গোলাপবাগ মাঠে সমাবেশস্থলে পৌঁছান। বলেন,পুরো ঢাকা গতকাল অচল হয়ে গেছিল। যেন ঢাকায় কালকে কারফিউ চলছিল। কোনো পরিবহন নেই। কেউ তার ব্যক্তিগত গাড়ি বের করেনি। কোনো গণপরিবহন চলেনি। আমি নিজে সাড়ে তিন কিলোমিটার হেঁটে সমাবেশস্থলে পৌঁছেছি। আসার পথেও অর্ধেক হেঁটে প্রাইভেট একটা সিএনজি নিয়ে ফিরে আসছি। এত চাপ ও বৈরী পরিবেশের মধ্য থেকেও আমি মানুষ আর মানুষ দেখেছি।

রুমিন ফারহানা আরও বলেন, আমি যে ৩ কিলোমিটার হেঁটেছি, সে সময় আমার সাথে হাঁটা, হাত মেলানো, সালাম দেয়ার জন্য মানুষের যে ব্যকুলতা দেখেছি, তা ব্যক্তি রুমিন ফারহানার প্রতি ভালোবাসা না। এটি বিএনপির প্রতি ভালোবাসা। এটি বিএনপির প্রতি সমর্থন। এই সমর্থনের প্রকাশ আমরা গতকাল দেখেছি।

সংসদ অবৈধ উল্লেখ করে তিনি বলেন, আমরা পদত্যাগ করে দেখিয়ে দিলাম, এই সংসদ আজ থেকে পুরোপুরি অবৈধ। এতদিন পর্যন্ত অন্তত ৭ জন এমপি এই সংসদে ছিলেন। আজকে থেকে ৩৪৩ জন সংসদ সদস্য অনির্বাচিত ও জনগণের ম্যান্ডেটহীনভাবে আছেন।

জাতীয় পার্টির এমপিরাও কী অবৈধ? এমন প্রশ্নের জবাবে রুমিন ফারহানার জবাব, জাতীয় পার্টিকে আপনি বিরোধী দল মনে করেন? জাতীয় পার্টিকে কী বাংলাদেশের কেউ বিরোধী দল মনে করে? জাতীয় পার্টি নিজেকে কী বিরোধী দল মনে করে? এই প্রশ্নগুলো উঠছে এই কারণে, যখনই আমি সংসদে দাঁড়িয়ে সরকারের কোনো সমালোচনা করেছি বা মানুষের পক্ষে কথা বলেছি, তখনই জাতীয় পার্টির কেউ দাঁড়িয়ে আমার সমালোচনা করে বক্তব্য দিয়েছেন। সুতরাং সরকারি দলের যা করবার করার কথা, সেটি জাতীয় পার্টি করে দিচ্ছে, আমরা দেখেছি।

/এমএন


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply