ভারতকে হারিয়ে বড়দিনের ছুটিতে যেতে চাই: ডোনাল্ড

|

বাংলাদেশের পেস বোলিং কোচ অ্যালান ডোনাল্ড।

বাংলাদেশ-ভারত সিরিজের ঢাকা টেস্টে বৃহস্পতিবার (২২ ডিসেম্বর) মুখোমুখি হবে দুই দল। চ্যালেঞ্জটা কঠিন হলেও ভারতের বিপক্ষে মিরপুরে জয় চায় বাংলাদেশ। জানিয়েছেন দলের পেস বোলিং কোচ অ্যালান ডোনাল্ড। জয়ের ভীত গড়তে অবশ্যই প্রথম ইনিংসে চারশোর কাছাকাছি স্কোর করার তাগিদ দেন এই প্রোটিয়া কিংবদন্তি। তিনি বলেছেন, ভারতকে হারিয়ে জয়ের আনন্দ নিয়ে বড়দিনের ছুটিতে যেতে চাই। মিরপুরে সকাল সাড়ে ৯টায় শুরু হবে ম্যাচ।

বুধবার বিশ্বকাপ জয়ী লিওনেল মেসির জার্সি পরে মিরপুরে লম্বা সময় অনুশীলন করেছিলেন বাংলাদেশ অধিনায়ক সাকিব আল হাসান। কিন্তু ম্যাচের আগেরদিন সাকিব, লিটন, তাসকিনসহ দলের বেশ কিছু ক্রিকেটার ছিলেন বিশ্রামে। ইনজুরির কারণে কেবল ব্যাটিং অনুশীলন করেছেন সাকিব। তাই প্রশ্ন ছিল, ঢাকা টেস্টে কি কেবল ব্যাটার হিসেবে খেলবেন কিনা টাইগার দলপতি। কিন্তু দলের পেস বোলিং কোচ অ্যালান ডোনাল্ড বলেছেন, অলরাউন্ডার সাকিব মাঠে নামতে প্রস্তুত। সেই সাথে একাদশে তিন স্পিনার আর দুই পেসার থাকবেন বলেও নিশ্চিত করেছেন এই কিংবদন্তি।

বাংলাদেশের পেস বোলিং কোচ অ্যালান ডোনাল্ড বলেন, সাকিব সুস্থ আছেন, ভালো আছেন। আমার জানা মতে অলরাউন্ডার হিসেবে খেলার জন্য প্রস্তুত। একাদশে ফিরবেন তাসকিন। তার সঙ্গী হবেন খালেদ। প্রথম টেস্টে পেসাররা ভালো করেছে। তবে ঢাকায় তাদের কাছ থেকে আরও আগ্রাসী পারফরম্যান্স চাই।

চট্টগ্রামে বাংলাদেশ দলকে ডুবিয়েছে প্রথম ইনিংসের বাজে ব্যাটিং। দ্বিতীয় ম্যাচে ডোনাল্ড ব্যাটারদের দায়িত্ব নিতে বলছেন। মিরপুরের স্পিন উইকেটে প্রথম ইনিংসে বড় স্কোর করার উপর জোর দিয়েছেন ‘সাদা বিদ্যুৎ’। মিরপুরের চেনা কন্ডিশনে ভুল শোধরাবেন সাকিবরা, এমনটাই প্রত্যাশা ম্যানেজমেন্টের।

আর, ডোনাল্ডের চাওয়া জয়। তিনি বলেন, আপনি দ্বিতীয় ইনিংসে যত ভালোই করুন না কেন, যে কোনো দলের বিপক্ষে প্রথম ইনিংসে মাত্র দেড়শ রান করলে হার এড়ানো প্রায় অসম্ভব। আগে ব্যাটিং করে স্কোরবোর্ডে অন্তত ৩৫০ থেকে ৩৮০ রান অবশ্যই করতে হবে। ভারতকে হারিয়ে, জয়ের আনন্দ নিয়ে বড়দিনের ছুটিতে যেতে চাই আমি।

চট্টগ্রামে বল হাতে বাংলাদেশের শুরুটা হয়েছিল দারুণ। লোকেশ রাহুল, ভিরাট কোহলির মতো ব্যাটাররা হয়েছেন ব্যর্থ। কিন্তু শুরুর সেই চাপ ফিল্ডিং ব্যর্থতায় ধরে রাখতে পারেনি বোলিং ডিপার্টমেন্ট। ক্যাচ মিস না করার তাগিদও দিচ্ছেন এই প্রোটিয়া কোচ। অ্যালান ডোনাল্ড বলেন, টেস্ট ক্রিকেটে ব্যাটারদের উপর চাপ সৃষ্টি করতে অনেক ধৈর্য সহকারে, ঘাম ঝরিয়ে বোলিং করতে হয়। কিন্তু যখন একজন ব্যাটার ভুল করেন সেই সুযোগটা নিতে না পারা চরম হতাশার। বিশ্বের কোনো ভালো ব্যাটার আপনাকে দ্বিতীয় সুযোগ দিতে চাইবে না। তাই ক্যাচ মিস কোনোভাবেই কাম্য নয়। যেমনটা করেছিল এবাদত।

অন্যদিকে ভারতীয় দল প্রস্তুত টেস্টে বাংলাদেশকে হোয়াইটওয়াশ করে ওয়ানডে সিরিজ হারের বদলা নিতে। চট্টগ্রামে ব্যর্থ হলেও মিরপুরে রান পাবেন ভিরাট কোহলি ও লোকেশ রাহুল; এমনটাই প্রত্যাশা ব্যাটিং কোচ ভিক্রম রাঠোরের। তিনি বলেন, আমরা জয়ের জন্য মাঠে নামবো। উইকেট কেমন হবে নিশ্চিত নই। তবে স্পিন সহায়ক হতে পারে। যে কোনো কান্ডিশনে সেরাটা দেবার জন্য প্রস্তুত সবাই।

/এম ই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply