ক্রোয়েশিয়ার ভরসা মডরিচ আর ফ্রান্সের ত্রাতা এমবাপ্পে

|

পুরো বিশ্বকাপে ছিলেন দারুন ছন্দে। গোল করে এবং করিয়ে ক্রোয়েশিয়াকে তুলেছেন ফাইনাল মঞ্চে। দেশের হয়ে প্রথম শিরোপা জয়ে তাই লুকা মডরিচই হবেন ক্রোয়েশিয়ার প্রধান ভরসা। আর বিশ্বকাপে চমক দেখানো তরুন এমবাপ্পে হতে পারেন ফ্রান্সের ত্রাতা।

৫ ফিট ৮ ইঞ্চি উচ্চতা ও ৬৬ কেজি ওজনের হালকা-পাতলা শারিরীক বৈশিষ্টকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে মডরিচ বিশ্বকাপের ৬ ম্যাচের তিনটিতেই হয়েছেন ম্যাচসেরা। গোল করেছেন ২টি, করিয়েছেন ১টি। পাশাপাশি ৮৬ শতাংশ নিখুত পাস, ৩৫টি ডুয়েলস ও গোলের সুযোগ তৈরি, কোথায় ছিলেন না মডরিচ। ম্যাচ প্রতি ১১ কিলোমিটার ও ৬ ম্যাচে মোট ৬৫ কিলোমিটার দৌড়েছেন এই ক্রোয়াট যোদ্ধা। আর মাঝ মাঠে থেকে পুরো দলের মধ্যে সমন্বয় সাধনের কঠিন কাজটিও সামলেছেন নিপুন দক্ষতায়।

সব মিলিয়ে প্রথমবারের মতো বিশ্বকাপ ট্রফি উচিয়ে ধরতে এই লুকা মডরিচের দিকেই তাকিয়ে থাকবে ক্রোয়েশিয়া।

লুকা মডরিচ বলেন, ফুটবল খেলতে আপনাকে বিশাল আকৃতির হতে হবে না। যেখানে আছি তা নিয়ে আমি খুশি। সব সময় বিশ্বাস করতাম আজ আমি যেখানে, সেখানে পৌছাতে পারবো। সৃষ্ঠিকর্তাকে ধন্যবাদ আমার সে স্বপ্ন পূরণ হয়েছে।

বিপরীতে দলীয় নৈপুন্য ফ্রান্সের মুলশক্তি হলেও আসরের শেষটা ভালোর অপেক্ষায় থাকবেন তরুণ ফরোয়ার্ড কিলিয়ান এমবাপ্পে। দুর্বার গতি ও দারুন ফিনিশিংয়ে ক্রোয়েটদের রক্ষণে ত্রাস ছড়াতে প্রস্তুত ১৯ বছর বয়সী এই তরুন তুর্কি।

বিশ্বকাপে ৬ ম্যাচ খেলে গোল করেছেন ৩টি। কোনো অ্যাসিস্ট না থাকলেও গোলের সুযোগ তৈরি করেছেন ২টি। আর গোলের সুযোগ মিস করেছেন ১টি।

শেষ আট ও সেমিফাইনালের লড়াইয়ে গোলের দেখা পাননি এমবাপ্পে। তবে তটস্ত রেখেছেন প্রতিপক্ষের রক্ষণ শিবির। এবার ফাইনালের মঞ্চে নায়ক হওয়ার পালা। ফ্রান্সের ২য় বিশ্বকাপ জয়ে এমবাপ্পে হতে পারেন ট্রাম্পকার্ড।









Leave a reply