নতুন বছরে তিনটি টেস্ট সিরিজ জিততে চায় বাংলাদেশ

|

ছবি: সংগৃহীত

নতুন বছরে কমপক্ষে তিন’টি সিরিজ জয়ের আশা করছেন বাংলাদেশের অধিনায়ক সাকিব আল হাসান। ঘরের মাটিতে আয়ারল্যান্ড, আফগানিস্তান ও নিউজিল্যান্ডের বিপক্ষে টেস্ট সিরিজ নিয়ে আশাবাদী তিনি। দু-এক জায়গায় ঘাটতি থাকলেও তা থেকে দ্রুতই ফিরে আসার চেষ্টা দল করছে বলে মত সাকিবের। এদিকে, সিরিজ জয়ের মাধ্যমে টেস্ট চ্যাম্পিয়ানশিপ ফাইনালের দৌড়ে একধাপ এগিয়ে গেল ভারত। আর বাংলাদেশ পড়ে রইলো তলানীতেই।

ভারতের বিপক্ষে যেন হতে হতেও হলো না। ঢাকা টেস্ট হারের মধ্য দিয়েই বছর শেষ করলো বাংলাদেশ। সাথে মনে গেঁথে রইল একেবারে শেষ মুহূর্তে এসে আরও একটি ম্যাচ হেরে যাওয়ার আক্ষেপ।

অথচ ২০২২ সালের শুরুর গল্পটা ছিল একেবারেই ভিন্ন। নিউজিল্যান্ডের মাটিতে ইতিহাস গড়ে জয় ছিনিয়ে আনে টাইগার’রা। নতুন বছরে দুরন্ত সূচনার ঘোষণা দিয়ে দ্বিতীয় টেস্টেই ধরাশায়ী হয় মুমিনুল বাহিনী। কিউই’দের কাছে ইনিংস ব্যবধানে হেরে ধুলিস্যাৎ হয় সিরিজ জয়ের স্বপ্ন। সম্ভবনা জাগিয়েও শেষ পর্যন্ত তা হাতছাড়ার পেছনে নিজেদেরই ঘাটতি দেখছেন টাইগার অধিনায়ক।

ওয়ানডে ফরম্যাটে বাংলাদেশ ভালো খেললেও টেস্ট ও টি-টোয়েন্টিতে ব্যর্থতার বৃত্তে আটকে যাচ্ছে টাইগার’রা। তবে টাইগার অধিনায়ক মানছেন আগের থেকে অনেক পরিণত হয়েছে দল। তৈরি হচ্ছে যেকোনো দলের সাথে প্রতিদ্বন্দ্বিতা তৈরির মানসিকতা। সেই ধারাবাহিকতায় নতুন বছরে তিন’টি সিরিজ জেতার কথা জানিয়েছেন সাকিব।

বাংলাদেশ দলের অধিনায়ক সাকিব আল হাসান বলেন, ‘২০২৩ সালে আমাদের তিনটা বা পাঁচটা টেস্ট ম্যাচ আছে এফটিপিতে, যেটা আমি জানি। আমি মনে করি তিনটি সিরিজই আমাদের জেতা উচিত, যে ধরনের দলের সঙ্গে আমরা খেলব। অবশ্যই জেতা উচিত।’

ঢাকা টেস্টে দুর্দান্ত জয় তুলে নিয়ে টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালের খুব কাছে চলে গেছে ভারত। আর বাংলাদেশ র‍্যাংকিং তালিকার ৯-য়ে।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply