নাইজেরিয়ায় মোটরসাইকেলের উৎসবে গাড়ি চাপায় নিহত ১৪, আহত ২৪

|

ছবি: সংগৃহীত

নাইজেরিয়ার দক্ষিণাঞ্চলীয় বন্দর নগরী ক্যালাবারে মোটরসাইকেলের এক জনপ্রিয় উৎসবে গাড়ি চাপায় ১৪ জন নিহত এবং ২৪ জন আহত হয়েছে। প্রত্যক্ষদর্শীরা জানান, ঘাতক গাড়ির চালক নিয়ন্ত্রণ হারিয়ে ফেললে এই দুর্ঘটনাটি ঘটে। খবর বিবিসির।

মঙ্গলবার (২৭ ডিসেম্বর) ক্যালাবার শহরে এই দুর্ঘটনাটি ঘটে। সেদিনের ইভেন্টটি ছিল জনপ্রিয় বাইকারদের প্যারেড। এই প্যারেড যে পথে অনুষ্ঠিত হয়, তা অন্যান্য যানবাহনের জন্য ছিল বন্ধ। ইভেন্টটিতে সারাদেশের সেলিব্রিটিসহ প্রচুর পর্যটকও ভিড় জমান। সেই ভিড়ের মধ্যেই একটি নিয়ন্ত্রণহীন গাড়ি ঢুকে পড়লে ঘটে এই দুর্ঘটনা। পুলিশ জানায়, এক মাতাল গাড়িচালককে গ্রেফতার করা হয়েছে। তিনি গাড়ির নিয়ন্ত্রণ হারিয়ে মানুষের ভিড়ের মধ্যেই গাড়ি তুলে দেন।

ঘটনার পরপরই অনলাইনে শেয়ার করা ছবিগুলোতে দেখা যায়, রাস্তায় ছড়িয়ে ছিটিয়ে আছে লাশ। দুর্ঘটনায় আহত ১৫ বছর বয়সী এক শিশুর বাবা জানান, গাড়িটি চালানো হচ্ছিল অনিয়ন্ত্রিতভাবে। তিনি বলেন, গাড়িটি একবার বাম থেকে ডানে, আরেকবার ডান থেকে বামে যাচ্ছিল। যাওয়ার সময় রাস্তায় টাকা ছিটিয়ে দিচ্ছিল সেই চালক। রাস্তা থেকে টাকা কুড়িয়ে নিতে হুমড়ি খেয়ে পড়ে মানুষজন। আর তখনই ঘটে এই দুর্ঘটনা।

রাজ্যের গভর্নর প্রফেসর বেন আয়াদে একটি বিবৃতিতে জানান, কীভাবে গাড়িটি অনেকগুলো নিরাপত্তা ব্যারিকেডের মধ্য দিয়ে বেরিয়ে গেলো তা জানতে তদন্ত করছে সরকার। বাকি বাইকারদের প্যারেড বাতিল করেছেন গভর্নর। তবে উৎসবের বাকি যে অংশগুলোর পরিকল্পনা এরইমধ্যে করা হয়ে গেছে, সেগুলো বহাল থাকবে। যেমন, নববর্ষের প্রাক্কালে আতশবাজি প্রদর্শনের মাধ্যমে শেষ হবে এই উৎসব।

বেশ কয়েকটি ইভেন্টের এই উৎসব চলে প্রায় মাসব্যাপী। ২০০৪ সালে শুরুর পর বেশ জনপ্রিয়তা লাভ করে এই ‘ক্যালাবার কার্নিভাল’। আফ্রিকার সর্ববৃহৎ ‘স্ট্রিট পার্টি’ হিসেবে অভিহিত করে আয়োজকরা পুরো ডিসেম্বর মাসজুড়ে পর্যটকদের আকৃষ্ট করার চেষ্টা করে। সেই সাথে, এ বছরের উৎসবটি ছিল স্থানীয়দের জন্য বিশেষ। করোনা মহামারির কারণে দুই বছর বন্ধ থাকার পর এ বছরই আবার ফিরেছিল এই উৎসব।

/এম ই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply