প্রাক্তন পোপ ষোড়শ বেনেডিক্টের দেহাবসান

|

ছবি: সংগৃহীত

প্রাক্তন পোপ ষোড়শ বেনেডিক্ট তার ভ্যাটিকানের বাসভবনে শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৯৫ বছর। শারীরিক অসুস্থতার কারণে পোপের দায়িত্ব ছাড়ার প্রায় এক দশক পর মর্ত্যলোকের মায়া ত্যাগ করলেন তিনি। খবর বিবিসির।

২০১৩ সালে পদত্যাগের আগে আট বছরের কিছু কম সময় ধরে ক্যাথলিক চার্চের নেতৃত্ব দিয়েছেন বেনেডিক্ট। ১৪১৫ সালে দ্বাদশ গ্রেগরির পর পদত্যাগকারী প্রথম পোপ হচ্ছেন ষোড়শ বেনেডিক্ট। জীবনের শেষ কয়েকটি বছর তিনি ভ্যাটিকানে মেটার এক্লেসিয়া মঠে কাটান। বেনেডিক্টের উত্তরসূরী পোপ ফ্রান্সিস বলেছেন, বেনেডিক্টের সাথে বেশ কয়েকবারই সাক্ষাৎ করেছেন তিনি। এছাড়া, গত বুধবার (২৮ ডিসেম্বর) বছরের শেষ সভায় বেনেডিক্টের সুস্থতা কামনা করে বিশেষ প্রার্থনার আয়োজন করেছিলেন পোপ ফ্রান্সিস।

এক বিবৃতিতে ভ্যাটিকান বলেছে, অত্যন্ত দুঃখের সাথে সবাইকে জানাচ্ছি যে, পোপ ইমেরিটাস, ষোড়শ বেনেডিক্ট আজ (৩১ ডিসেম্বর) সকাল ৯টা ৩৪ মিনিটে ভ্যাটিকানের মেটার এক্লেসিয়া মঠে মারা গেছেন। পরবর্তী তথ্যসমূহ পাওয়া মাত্রই জানানো হবে।

বিবিসির প্রতিবেদনে জানানো হয়েছে, বেশ আগে থেকেই বার্ধক্যজনিত কারণে অসুস্থ ছিলেন পোপ বেনেডিক্ট। তবে গত কয়েক বছরে অবস্থার আরও অবনতি ঘটে। জার্মানিতে ১৯২৭ সালে জন্মগ্রহণ করা পোপ বেনেডিক্টের পুরো নাম জোসেফ অ্যালোসিয়াস র‍্যাটজিঙ্গার। সবচেয়ে বেশি বয়সে পোপ নির্বাচিত হন তিনি। ২০০৫ সালে ৭৮ বছর বয়সে পোপ নির্বাচিত হওয়ার সময় বেনেডিক্টের বয়স ছিল ৭৮ বছর।

পোপ হিসেবে বেনেডিক্টের দায়িত্ব পালনের সময় যাজকদের দ্বারা শিশু নির্যাতনের অভিযোগে আইনি প্রক্রিয়া ও তদন্তের মুখোমুখি হয় ক্যাথলিক চার্চ। এ বছরের শুরুর দিকে প্রাক্তন পোপ স্বীকার করেন যে, ১৯৭৭ থেকে ১৯৮২ সালের মধ্যে তিনি মিউনিখের আর্চবিশপ থাকাকালীন বেশ কিছু অভিযোগের তদন্ত পরিচালনায় অসঙ্গতি রয়ে গিয়েছিল।

/এম ই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply