সিনেমা মুক্তির ৫৫ বছর পর মামলা, ৫০০ মিলিয়ন ডলার ক্ষতিপূরণ দাবি

|

'রোমিও অ্যান্ড জুলিয়েট' সিনেমার একটি দৃশ্যে লিওনার্ড হোয়াইটিং ও অলিভিয়া হাসি।

সম্প্রতি নতুন করে আলোচনায় এসেছে ১৯৬৮ সালে মুক্তি পাওয়া সিনেমা ‘রোমিও অ্যান্ড জুলিয়েট’। বিবস্ত্র দৃশ্যে অভিনয়ে বাধ্য করায় সিনেমাটির পরিবেশক প্রতিষ্ঠানের বিরুদ্ধে সম্প্রতি মামলা দায়ের করেছেন এ সিনেমার নাম ভূমিকায় অভিনয় করা দুই শিল্পী। ৫০০ মিলিয়ন ইউএস ডলারের ক্ষতিপূরণও দাবি করেছেন তারা।

প্রায় ৫৫ বছর পর একটি বিবস্ত্র দৃশ্যের জন্য  ‘সিনেমাটির’রোমিও অ্যান্ড জুলিয়েট’ এর পরিবেশক প্রতিষ্ঠান প্যারামাউন্ট পিকচার্সের বিরুদ্ধে মানহানি মামলা দায়ের করেছেন সিনেমাটির নাম ভূমিকায় অভিনয় করা লিওনার্ড হোয়াইটিং ও অলিভিয়া হাসি। সে সময় দুজনের বয়স ছিল যথাক্রমে ১৬ ও ১৫ বছর।

সে সময় সিনেমাটি বক্স অফিসে হিট হওয়ার পাশাপাশি বিতর্কে জড়িয়েছিল লিওনার্ড ও অলিভিয়ার বেডরুমের একটি বিবস্ত্র দৃশ্যকে কেন্দ্র করে।

তাদের অভিযোগ, প্যারামাউন্ট ভুল ব্যাখ্যা দিয়ে তাদের ওই দৃশ্যে অভিনয়ে বাধ্য করেছিল। এরপর থেকেই মানসিক যন্ত্রণায় ভুগছেন তারা! এজন্য অনেক কাজের সুযোগও হারিয়েছেন তারা। এ কারণেই প্যারামাউন্টের পিকচার্সের কাছে ৫০০ মিলিয়ন ডলার ক্ষতিপূরণও চেয়েছেন এ দুই তারকা।

প্রসঙ্গত, প্রখ্যাত পরিচালক ফ্রাঙ্কো জেফিরলির নির্মিত ‘রোমিও অ্যান্ড জুলিয়েট’ সিনেমাটি মুক্তি পায় ১৯৬৮ সালে। মুক্তির পর বক্স অফিসে দারুণ সাড়াও ফেলে সিনেমাটি। এমনকি চার বিভাগে অস্কারের জন্যও মনোনীত হয়।

/এসএইচ
       


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply