বাংলাদেশ ব্যাংকের ভল্ট ব্যবস্থা ঢেলে সাজানো হবে: অর্থ প্রতিমন্ত্রী

|

বাংলাদেশ ব্যাংকের ভল্টে স্বর্ণ সংরক্ষণ পদ্ধতি ঢেলে সাজানোর প্রতিশ্রুতি দিয়েছেন অর্থ প্রতিমন্ত্রী এম এ মান্নান। তিনি বলেন, এনবিআর অভিযোগ করলেও ভল্টে রাখা স্বর্ণের পরিমাণে কোন হেরফের হয়নি। তারপরও যদি কারো গাফিলতি থাকে, দোষীদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে। বাংলাদেশ ব্যাংক এবং এনবিআরের মধ্যে দূরত্ব কমিয়ে আনার উদ্যোগ নেবার আশ্বাসও দেন মন্ত্রী।

আজ বুধবার সকালে বাংলাদেশ ব্যাংকের গভর্নর এবং এনবিআরের ঊর্ধ্বতন কর্মকর্তাদের নিয়ে প্রায় দেড় ঘণ্টা ধরে চলা বৈঠক শেষে সাংবাদিকদের এসব কথা বলেন প্রতিমন্ত্রী।

তিনি বলেন, ভল্ট থেকে কোনো স্বর্ণ বাইরে যায়নি, সুরক্ষিত আছে জনগণের আমানত। তারপরও ব্যত্যয় হলে শাস্তি পাবে দোষীরা। প্রয়োজনে কেন্দ্রীয় ব্যাংকের ভল্ট ব্যবস্থা ঢেলে সাজানো হবে।

অর্থমন্ত্রী দেশে ফিরলে দুই প্রতিষ্ঠানের মধ্যে সংকট সুরাহার কৌশল নির্ধারণ করার আশ্বাস দেন এম এ মান্নান।

২০১৬ সালে সুইফট সিস্টেম হ্যাক করে চুরি হয় বাংলাদেশ ব্যাংকের ১০ কোটি ১০ লাখ ডলার।তখন এই ঘটনা শুধু দেশেই নয়, তোলপাড় হয় পুরো বিশ্ব। এর আগে ২০১৫ সালে ভল্ট থেকে ৫ লাখ টাকা বের করে নেবার সময় হাতেনাতে ধরা পড়েন ভারতীয় এক নাগরিক। সর্বশেষ ভল্টে রাখা এনবিআরের স্বর্ণের মাণ এবং পরিমাণ নিয়ে প্রশ্ন উঠায় ফের আলোচনায় উঠে আসে কেন্দ্রীয় ব্যাংক।









Leave a reply