শুভমান গিলের রেকর্ড ডাবল সেঞ্চুরিতে বড় সংগ্রহ ভারতের

|

ছবি: সংগৃহীত

শ্রীলঙ্কার বিরুদ্ধে সিরিজ নির্ধারণী এক দিনের ম্যাচে শতরান করেছিলেন শুভমান গিল। এবার নিউজিল্যান্ডের বিরুদ্ধে ৩ ম্যাচ ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচে সবচেয়ে কম বয়সী খেলোয়াড় হিসেবে ডাবল সেঞ্চুরি করেন তিনি। সেই সাথে ভিরাট কোহলির রেকর্ড ভেঙে দেন গিল। তার অতিমানবীয় ডাবল সেঞ্চুরিতে ৩৪৯ রানের বড় সংগ্রহ পায় ভারত।

ছবি: সংগৃহীত

এই ইনিংসের মধ্যে দিয়ে এক দিনের ক্রিকেটে ভারতীয় ক্রিকেটারদের মধ্যে সব থেকে দ্রুত ১০০০ রান করেন গিল। ভিরাট কোহলি ২৪ ইনিংসে ১০০০ রান করেছিলেন। শুভমন মাত্র ১৯ ইনিংসে সেটা করে দেখালেন।

হায়দ্রাবাদের রাজীব গান্ধি স্টেডিয়ামে নিউজিল্যান্ডের বিপক্ষে টস জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নেন ভারতীয় দলের অধিনায়ক রোহিত শর্মা। প্রথমে ব্যাট করতে নেমে উড়ন্ত সূচনা পায় ভারত, দুই ওপেনার রোহিত শর্মা ও শুভমান গিল উদ্বোধনী জুটিতে গড়েন ৬০ রান। ব্যক্তিগত ৩৪ রান করে সাজঘরে ফেরেন রোহিত। শেষ ৪ ম্যাচে ৩ সেঞ্চুরি করা ভিরাট কোহলিও ইনিংস বড় করতে পারেননি। মাত্র ৮ রান করেই স্যান্টনারের বলে বোল্ড সাজঘরে ফেরেন ভিরাট।

ছবি: সংগৃহীত

রোহিত শর্মা এবং ভিরাট কোহলিকে হারিয়ে ভারতীয় দলকে যখন একটু নড়বড়ে লাগছিল, তখন ভরসা হয়ে উঠলেন শুভমান। কেন ঈশান কিশানকে মিডল অর্ডারে নামিয়ে ওপেনার হিসাবে শুভমানকেই ভাবছে দল, সেটা বুঝিয়ে দিলেন তিনি।

নিজের শেষ ম্যাচে বাংলাদেশের বিপক্ষে দ্বিশতক করা ঈশান কিশান চার নম্বরে ব্যাট করতে নেমে মাত্র ৫ রান করেন। সূর্যকুমার যাদব শুরুটা ভাল করেছিলেন। দ্রুত রান তুলছিলেন। কিন্তু ৩১ রান করে আউট হয়ে যান তিনি। বিতর্কিতভাবে আউট হয়ে সাজঘরে ফিরে গিয়েছেন হার্দিক পান্ডিয়া। একের পর এক ব্যাটার এক দিক থেকে যখন সাজঘরের রাস্তা ধরছেন, উল্টো দিকে শুভমান নিজের লক্ষ্যে অবিচল।

ছবি: সংগৃহীত

দুই বার সুযোগ পেয়ে কাজে লাগান গিল। স্যান্টনারের বল লং অনে ফেলে দিয়ে ক্যারিয়ারের ৩য় ও টানা ২য় সেঞ্চুরি পূরণ করেন গিল। ১৯ ইনিংসে তৃতীয় শতরানের দেখা পান তিনি। কিন্তু সেখানেই থেমে থাকেননি গিল। অন্য দিকে উইকেট পড়তে থাকায় রানের গতি বাড়ান তিনি। ১৫০ রান পূর্ণ হয়ে যাওয়ার পরে একটা সময় মনে হচ্ছিল, দ্বিশতক বুঝি আর হলো না। কারণ, কয়েকটি ওভারে রানের গতি কমে গিয়েছিল। কিন্তু ৪৯তম ওভারকে টার্গেট করেন গিল। লকি ফার্গুসনকে পর পর তিন বলে তিনটি ছক্কা মেরে ২০০ রান পূর্ণ করেন তিনি। শেষ ওভারের প্রথম বলে আবার ছক্কা মারেন তিনি। দ্বিতীয় বলে বড় শট মারতে গিয়ে আউট হয়ে যান শুভমান।

শেষ পর্যন্ত ১৯টি চার ও ৯টি ছক্কায় ১৪৯ বলে ২০৮ রানের ইনিংসের ভর করে নিউজিল্যান্ডের বিরুদ্ধে ৫০ ওভারে ৩৪৯ রানে শেষ হয় ভারতের ইনিংস।

/আরআইএম 


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply