‘ফার্গি টাইম’এ রেড ডেভিলদের হারালো দুর্ধর্ষ আর্সেনাল

|

ছবি: সংগৃহীত

নগর প্রতিদ্বন্দ্বীদের হারিয়ে দারুণভাবে ছন্দে ফিরেছিল ম্যানচেস্টার ইউনাইটেড। এমিরেটসেও সেই ধারা অব্যাহত রেখেছিলেন রাশফোর্ড, এরিকসেনরা। কিন্তু রেড ডেভিলদের ছন্দে ফেরা পারফরমেন্সও যে জয়ের জন্য যথেষ্ট বলে প্রতীয়মান হলো না আর্সেনালের সামনে! বরং, ম্যাচের অন্তিম সময়ে গোল করার মাধ্যমে সমতা বা জয় পেয়ে সময়টাইকেই ‘ফার্গি টাইম’ বানিয়ে ফেলা ম্যানচেস্টার ইউনাইটেডকেই শেষ মুহূর্তে এনকেতিয়ার লক্ষ্যভেদে ৩-২ গোলে হারিয়ে মিকেল আর্তেতার শিষ্যরা অনুচ্চারেই যেন বলে রাখলো, এবার আর কেবল শীর্ষ চারে থাকা নয়, শিরোপার দাবি নিয়ে এসেছে গানাররা।

ছবি: সংগৃহীত

ঘরের মাঠে বল দখলে পিছিয়ে থাকলেও আক্রমণে একচেটিয়া আধিপত্য ছিল আর্সেনালের। তবে খেলার ১৭ মিনিটে রাশফোর্ডের গোলে পিছিয়ে পড়ে তারা। ডি-বক্সের বাইরে থেকে নেয়া দুর্দান্ত শটে গোলরক্ষককে পরাস্ত করে স্কোর লাইন ১-০ করেন ম্যান ইউনাইটেডের জার্সিতে সাম্প্রতিক সময়ে দারুণ উজ্জ্বল রাশফোর্ড। আগের ম্যাচেই যেখানে ম্যান সিটি জয় পেয়ে ঘাড়ে নিঃশ্বাস ফেলছে গানারদের, রাশফোর্ডের এমন গোলে তাই চাপে পড়ে যাওয়ারই কথা ছিল ওডেগার্ড, সাকাদের। তবে, এই আর্সেনাল হয়তো সত্যিই ভিন্ন। তার প্রদর্শনীই যেন দেখা গেল গোল খাওয়ার পর মরিয়া হয়ে তেড়েফুঁড়ে আক্রমণ শানানোয়। আর তার ফলও চলে এলো দ্রুতই। ৭ মিনিট পরেই গ্রানিট জাকার অ্যাসিস্ট থেকে দর্শনীয় হেডে দলকে সমতায় ফেরান এনকেতিয়া। প্রথমার্ধে ১-১ সমতা নিয়েই বিরতিতে যায় পুরনো দুই প্রতিদ্বন্দ্বী ক্লাব।

লিসান্দ্রো মার্টিনেজের গোল। ছবি: সংগৃহীত

দ্বিতীয়ার্ধের ৫৩ মিনিটেই যেন ম্যাচের সেরা গোলের বিবেচনায় রাশফোর্ডকে চ্যালেঞ্জ করে বসলেন বুকায়ো সাকা! ডি-বক্সের বেশ বাইরে থেকে নেয়া বুকায়ো সাকার কোনাকুনি শটে পরাস্ত হন ডেভিড ডি হায়া; আর ২-১ গোলে এগিয়ে যায় আর্সেনাল। কিন্তু এরিক টেন হাগের দলও যেন বিনা যুদ্ধে কিছুই না ছাড়ার পণ নিয়েই নেমেছিল। ৬ মিনিট পরেই কর্নার থেকে শূন্যে ভেসে হেডের মাধ্যমে রেড ডেভিলদের সমতায় ফেরান দলের বিশ্ব চ্যাম্পিয়ন লিসান্দ্রো মার্টিনেজ। রেড ডেভিলদের জার্সিতে প্রথম গোল করার জন্য এই হাইভোল্টেজ দ্বৈরথকেই বেছে নেন এই আর্জেন্টাইন ডিফেন্ডার।

এনকেতিয়ার জয়সূচক গোল। ছবি: সংগৃহীত

খেলা যখন নিশ্চিত ড্র’য়ের দিকে এগোচ্ছিল তখনই এনকেতিয়ার নাটকীয় গোল। ৯০ মিনিটে করা এই গানার স্ট্রাইকারের দ্বিতীয় গোলে জয় নিশ্চিত হয় মিকেল আর্তেতার দলের। ভিএআরে এক দফা অফসাইড চেক করা পরই নিশ্চিত হয়, গোল পরিশোধের জন্য এবার আর পর্যাপ্ত সময় হাতে থাকছে না টেন হাগের শিষ্যদের। আর, ১৯ ম্যাচে ৫০ পয়েন্ট নিয়ে প্রিমিয়ার লিগের শীর্ষস্থান আরও সুসংহত করেছে আর্সেনাল। এর আগে কখনোই লিগের অর্ধেক পথ পাড়ি দিয়েই এত বেশি পয়েন্ট সংগ্রহ করতে পারেনি নর্থ লন্ডল এই ক্লাব। সেই সাথে, ২০১৮ সালের পর সবচেয়ে দীর্ঘ সময় ধরে অপরাজিত রয়েছে গানাররা। ১৩ ম্যাচের মধ্যে ১১টিতে জয় ও দুই ড্র নিয়ে দারুণ ফর্মে আছে আর্সেনাল।

অনিশ্চয়তায় মোড়ানো ইংলিশ প্রিমিয়ার লিগের শিরোপার অন্যতম দাবিদার হিসেবে তাই গানারদের বিবেচনায় রাখছেন অনেকেই। বিবিসির রিপোর্টার ফিল ম্যাকনাল্টির মতে, প্রিমিয়ার লিগ জিততে হলে ম্যান সিটিকে এবার অবশ্যই খুব বিশেষ কিছুই করতে হবে। কারণ, এই আর্সেনাল ভয়ংকর! শিরোপা জয়ের সামর্থ্য নিয়ে থাকা সর্বশেষ সংশয়কেও তারা এমিরেটসেই উড়িয়ে দিয়েছে।

আরও পড়ুন: সৌদি লিগে রোনালদোর সাদামাটা অভিষেক

/এম ই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply