নরেন্দ্র মোদীকে নিয়ে বিবিসির তথ্যচিত্র ঘিরে উত্তাল ভারত

|

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে নিয়ে বানানো বিবিসির তথ্যচিত্র প্রদর্শন ঘিরে উত্তাল ভারত। গত দু’দিনে দেশটির বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে উত্তেজনা ছড়িয়েছে। ‘প্রোপাগাণ্ডা’ উল্লেখ করে তথ্যচিত্রটির প্রদর্শন পুরোপুরি নিষিদ্ধ করেছে ভারত সরকার। খবর আল জাজিরার।

মূলত ১৭ জানুয়ারি ‘ইন্ডিয়া: দি মোদী কোয়েশ্চেন’ নামের দুই পর্বের তথ্যচিত্রটি প্রকাশ করে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি। সেখানে গুজরাট দাঙ্গার জন্য সরাসরি অভিযুক্ত করা হয় তৎকালীন রাজ্য মুখ্যমন্ত্রী নরেন্দ্র মোদিকে। এর দ্বিতীয় পর্ব সম্প্রচারিত হয় মঙ্গলবার। আর এরপরই ভারতজুড়ে শুরু হয় বিতর্ক।

ভারতীয় সরকার জানিয়েছে, বস্তুনিষ্ঠতার অভাব রয়েছে এই তথ্যচিত্রে। এটিকে স্রেফ প্রোপাগাণ্ডা হিসেবে দাবি করেছে ভারত সরকার। এরই মধ্যে ইউটিউব-টুইটারের মতো সামাজিক যোগাযোগ মাধ্যমেও সেটির সম্প্রচার বন্ধ করে দেয়া হয়েছে ভারতে। তবে বামপন্থী ছাত্র সংগঠনগুলোর উদ্যোগে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে সেটি দেখানো হচ্ছে।

বুধবারও তথ্যচিত্রটি প্রদর্শনের পরিকল্পনা ছিল জামিয়া মিলিয়া বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের। কিন্তু গেটে প্রস্তুত ছিল দাঙ্গা পুলিশ। শিক্ষা প্রতিষ্ঠানের পরিবেশ নষ্ট করার অভিযোগে এদিন আটক করা হয় ১৩ জনকে। এর আগে মঙ্গলবার রাতে জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়ে প্রদর্শনের সময়ও উত্তেজনা ছড়ায়।

শিক্ষার্থীদের অভিযোগ, ইচ্ছাকৃতভাবে বিচ্ছিন্ন করা হয়েছে বিদ্যুৎ ও ইন্টারনেট সংযোগ। ক্যাম্পাসের শান্তি-সম্প্রীতি নষ্ট হয় এমন কিছু করা যাবে না, এই মর্মে নোটিশ জারি করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply