বর্ণবাদ নামক ভাইরাসের বিরুদ্ধে ‘গোল দিয়েছেন’ ওজিল: তুর্কি মন্ত্রীর প্রশংসা

|

বর্ণবাদের শিকার হয়ে জার্মান ফুটবল দল থেকে অবসর গ্রহণের পর আলোচনার কেন্দ্রবিন্দুতে আছে তারকা ফরওয়ার্ড মেসুত ওজিল। জার্মানিসহ বিশ্বজুড়ে ভক্তরা পক্ষে দাঁড়িয়েছেন তার। তবে সবচেয়ে বেশি খুশি হয়েছেন তুরস্কবাসী। দেশটির সামাজিক মাধ্যমে প্রশংসায় ভাসছেন তুরস্ক বংশোদ্ভুত এই ফুটবলার।

তুরস্কের বিচার বিষয়ক মন্ত্রী আব্দুল হামিদ গুল টুইট করে অভিনন্দন জানিয়েছেন। বলেছেন, ‘মেসুত ওজিলকে অভিনন্দন জানাই। তিনি জাতীয় দল থেকে অবসর নিয়ে প্রকৃতপক্ষে বর্ণবাদের ভাইরাসের বিরুদ্ধে সবচেয়ে সুন্দর গোলটি করেছেন।’

টুইটে সেই আলোচিত ছবিটি ব্যবহার করেছে গুল যেটির কারণে জার্মানিতে সমালোচনার মুখে পড়তে হয় বর্ণবাদীদের কাছ থেকে। গত মে মাসে তোলা ছবিতে দেখা যাচ্ছে জার্সি হাতে এরদোগানের সাথে হাসিমুখে ছবি তুলছেন জার্মান ফরওয়ার্ড।

এছাড়া তুরস্কের ক্রীড়ামন্ত্রীও ওজিলের প্রতি সমর্থন ব্যক্ত করে লিখেছেন, ‘আমাদের ভাই ওজিল যে সিদ্ধান্ত নিয়েছে সেটাকে আমরা সম্মান জানাই।’

রোববার জার্মান ফুটবল ফেডারেশনের সভাপতি ও অন্যান্য কর্মকর্তাদের বিরুদ্ধে বর্ণবাদী আচরণের অভিযোগ এনে দল থেকে অবসরের ঘোষণা দেন ওজিল। টুইটারে পোস্ট করা তিন পৃষ্ঠার এক বিবৃতিতে উঠে এসেছে কেন এমন সিদ্ধান্ত নিতে তিনি বাধ্য হলেন। বিস্তারিত পড়ুন- ওরা আমার তুর্কি পরিচয়কে অসম্মান করেছে, ওদের সাথে আর নয়: ওজিল  ।









Leave a reply