‘পিচ নিয়ে যতটা আলোচনা হয়, স্কিল নিয়ে ততটা হয় না’

|

ছবি: সংগৃহীত

চলতি বোর্ডার-গাভাস্কার সিরিজে মাঠে বল গড়ানোর আগেই শুরু হয়েছিল পিচ বিতর্ক। বিশেষ করে, নাগপুরের উইকেটের কিছু ছবি ও ভিডিও সামাজিক মাধ্যমে তুমুল আলোচনার খোরাক জোগায় প্রথম টেস্ট শুরুর আগে। সেই উইকেটে অস্ট্রেলিয়াকে তিন দিনেই উড়িয়ে দেয়ার পর ভারতীয় অধিনায়ক রোহিত শর্মা বললেন, পিচ নিয়ে যতটা আলোচনা হয়, ততটা হয় না স্কিল নিয়ে। ইএসপিএন ক্রিকইনফোর খবর।

অস্ট্রেলিয়াকে হারাতে এবার দেশের মাঠে ভারত ভয়াবহ টার্নিং উইকেট বানাতে পারে বলে ধারণা করা হচ্ছিল সিরিজ শুরুর আগে থেকেই। নাগপুর টেস্ট শুরুর আগেই ছড়িয়ে পড়া কিছু ছবি ও ভিডিওতে দেখা যায়, উইকেটের এক পাশে রোল করা হচ্ছে, আরেক পাশে নয়। এক পাশে পানি দেয়া হলেও আরেক পাশ রাখা হচ্ছে শুষ্ক।

ছবি: সংগৃহীত

নাগপুর টেস্ট আড়াই দিনে শেষ হওয়ার পর সে কথা নিশ্চয়ই আরও বেশি করে কানে বাজছে সবার। এক সেশনেই দ্বিতীয় ইনিংসের ১০টি উইকেট হারিয়ে ভারতের কাছে ইনিংস ও ১৩২ রানের বিশাল ব্যবধানে পরাজয় বরণ করতে হয়েছে প্যাট কামিন্সের দলকে।

অস্ট্রেলিয়ার ব্যাটিং অর্ডারে বাঁহাতি ব্যাটসম্যানদের প্রাধান্য দেখে তাদের জন্য এই বিশেষ ব্যবস্থা বলে আলোচনা-সমালোচনা হতে থাকে। পিচ ‘ডক্টরিং’ করার অভিযোগও ওঠে অস্ট্রেলিয়ার কিছু সংবাদমাধ্যমে। খেলা শুরুর পর দেখা যায়, উইকেট যথেষ্টই টার্নিং ও স্পিন সহায়ক। তবে খুব ভয়ানক কিছু দেখা যায়নি।

ছবি: সংগৃহীত

বিসিসিআই টিভির আলোচনায় রোহিত শর্মা বলেন, একই উইকেট, যেমনটি আমি বলেছি। আমাদের ড্রেসিংরুমে আলোচনা সবসময়ই হয় নিজেদের সামর্থ্য নিয়ে এবং পিচে গিয়ে আমরা কী করতে পারি। পিচ নিয়ে কেন এত আলোচনা, এটা আমার বোধের বাইরে। দুঃখজনক যে, স্কিল নিয়ে এত আলোচনা হয় না। বোলারের স্কিল, ব্যাটারের স্কিল, লোকে এসব নিয়ে কথা বলে না।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply