রাশিয়ার বিরুদ্ধে লড়তে পশ্চিমারা স্বয়ং শয়তানকেও নিয়োগ করতে পারে: পুতিন

|

রুশ পার্লামেন্টে বক্তব্যরত রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমি পুতিন।

২০২১ সালের পর প্রথমবার রাশিয়ান পার্লামেন্টে দেয়া বক্তব্যে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমি পুতিন বলেছেন, পশ্চিমারা নোংরা খেলা খেলছে। এমনকি ওরা ওদের নিজেদের দেশের জনগণকেও মিথ্যে বলে বিভ্রান্ত করেছে। ওরা রাশিয়ার বিরুদ্ধে যেকোনো কিছু করতে পারে। রাশিয়ার বিরুদ্ধে লড়তে ওরা সন্ত্রাসী, নাৎসি এমনকি স্বয়ং শয়তানকেও নিয়োগ করতে পারে। খবর দ্য গার্ডিয়ানের।

মঙ্গলবার (২১ ফেব্রুয়ারি) ইউক্রেনে সামরিক অভিযানের ১ম বর্ষপূর্তিতে রুশ পার্লামেন্টে দেয়া বক্তব্যে এসব মন্তব্য করেন ভ্লাদিমির পুতিন। তিনি বলেন, আমরা নিশ্চিত যে ২০২২ সালের ফেব্রুয়ারিতে দোনবাসে ইউক্রেনীয় কর্তৃপক্ষ উস্কানিমূলক কর্মকাণ্ডের প্রস্ততি নিচ্ছিলো। জাতিসংঘের নিরাপত্তা পরিষদ এসব ভাল ভাবেই জানে। আমি নিশ্চিত করেই বলতে পারি যে, ওরাই যুদ্ধ শুরু করেছে, আর আমরা যুদ্ধ থামাচ্ছি।

ভ্লাদিমির পুতিন বলেন, পশ্চিমারা নোংরা খেলা খেলছে। এমনকি ওরা ওদের নিজেদের দেশের জনগণকেও মিথ্যে বলে বিভ্রান্ত করেছে। ওরা মুখে শান্তি প্রতিষ্ঠার কথা বলে প্রকাশ্যে ইউক্রেনকে পারমাণবিক অস্ত্র দেয়ার আশ্বাস দেয়। একই ধরনের কাজ ওরা ইরাক, সিরিয়া, যুগোস্লাভিয়াতেও করেছিল।

পশ্চিমাদের সাথে আলোচনা প্রসঙ্গে পুতিন বলেন, সমপরিমাণ নিরাপত্তা নিশ্চিতকরণ ও পশ্চিমাদের সাথে সংলাপের জন্য আলোচনায় বসতে আমরা সম্মত আছি। কিন্তু, প্রতিনিয়ত ন্যাটোর পরিধি বাড়িয়ে ইউরোপের বিভিন জায়গায় অ্যান্টি মিসাইল সিস্টেম বসানো হচ্ছে। বিভিন্নভাবে মিথ্যে কথা বলছে পশ্চিমারা।

পশ্চিমারা শুধু তথ্য ও সমরাস্ত্রই নয়, অর্থনীতি নিয়েও যুদ্ধ করছে- উল্লেখ করে পুতিন বলেন, ওরা অস্ত্র, অর্থ ও তথ্য দিয়ে রাশিয়ার বিরুদ্ধে মিথ্যা প্রচারণা চালালেও এগুলোর একটিতেও সফল হতে পারেনি। ওরা রাশিয়ার সম্পদ চুরি করেই ক্ষান্ত হয়নি, নির্লজ্জভাবে আটকেও রেখেছে। যদিও রাশিয়া ওদের সকল ষড়যন্ত্রকে ব্যর্থ করে দিয়েছে।

পশ্চিমাদের দেয়া অর্থনৈতিক নিষেধাজ্ঞা প্রসঙ্গে পুতিন বলেন, ওরা অর্থনৈতিক নিষেধাজ্ঞা দিয়ে নিজেদের দেশের জনগণকেই দুর্ভোগে ফেলেছে। ওরা বাজারকে প্রভাবিত করে নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্রের দাম বাড়িয়ে অভিযোগের আঙুল তুলেছে আমাদের দিকে।

ন্যাটো ও পশ্চিমা জোটকে সামরিক অভিযানের জন্য দায়ী করে পুতিন বলেন, ওরা এমনভাবে কথা বলছে যেন ওরা রাশিয়ান ইউনিয়নের বিরুদ্ধে যুদ্ধের কোনো প্রস্ততিই নেয়নি। এমনভাবে কথা বলছে যেন, ম্যাকরন অ্যান্ড শ্যুলজ কোম্পানি ২০২১’এ আমার কাছে অভিযান না চালানোর অনুরোধ করতে আসেইনি। অথচ ওরা এখনও উস্কানিমূলক প্রচারণা চালিয়েই যাচ্ছে।

এ সময় পশ্চিমারা বিভিন্নভাবে রুশ সংস্কৃতিকে আক্রমণ করছে বলেও অভিযোগ করেন পুতিন। রাশিয়ায় সমলিঙ্গের বিয়ের বৈধতা প্রসঙ্গে পুতিন বলেন, সমলিঙ্গের বিয়ে কোনো বড় বিষয় না। প্রাপ্তবয়স্ক হলে দুজন মানুষ এমন সিদ্ধান্ত নিতেই পারেন। আমরা রাশিয়াতে সমলিঙ্গের বিয়ের ব্যাপারে খুবই সহিষ্ণু।

প্রসঙ্গত, পশ্চিমা সংস্কৃতির সমালোচনা পুতিনের বক্তব্যের খুবই স্বাভাবিক একটি অংশ। নিজের বক্তব্যে পুতিন প্রায়ই রুশ পরিবার ব্যবস্থাকে ধ্বংসের ষড়যন্ত্রের অভিযোগ তোলেন পশ্চিমাদের বিরুদ্ধে। যেসব সাংবাদিক যুদ্ধক্ষেত্রের ছবি-ভিডিও ও সংবাদ সংগ্রহ করছেন তাদেরকেও ধন্যবাদ দেন পুতিন।

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply