‘৪০ লাখ বাঙালিকে নিজ দেশে অভিবাসী বানানো হয়েছে’

|

ভারতের আসাম রাজ্যে জাতীয় নাগরিক তালিকা (এনআরসি) থেকে ৪০ লাখ মানুষের নাম বাদ দেয়ায় ক্ষোভ প্রকাশ করেছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আজ সোমবার তিনি বলেন, আসাম থেকে জোর করে তাড়ানো হচ্ছে বাঙালিদের। ৪০ লাখ মানুষকে তাদের নিজ দেশে শরণার্থী বানানো হচ্ছে।

আসামের পূর্ণাঙ্গ নাগরিক তালিকা আজ প্রকাশিত হয়েছে। তালিকায় নিজেদের নাম তুলতে আসামে বসবাসকারী ৩ কোটি ২৯ লাখ মানুষ আবেদন করেছিলেন। কিন্তু ঠাঁই হয়েছে ২ কোটি ৮৯ লাখ মানুষের। ৪০ লাখের বেশি মানুষ ‘ভারতীয়’ হিসেবে ওই তালিকায় নাম তুলতে পারেননি।

মততা বলেন, ‌’বাঙালিদের তাড়ানো এই সিদ্ধান্তের বিরুদ্ধে লড়ে যাবে। ৫০ থেকে ১০০ বছর পর্যন্ত যেসব পরিবার বাস করছেন, তাদের নামও বাদ পড়েছে। এটা কীভাবে মানা যায়? বাঙালি বলে কি তাদের নাম বাদ দেওয়া হয়েছে?’

এদিকে আসামজুড়ে কড়া সতর্কতা জারি করা হয়েছে। বন্ধ করে দেওয়া হয়েছে ইন্টারনেট পরিষেবা।

অভিযোগ ওঠেছে, প্রয়োজনীয় নথিপত্র জমা দেয়ার পরও অনেকের নাম তালিকায় আসেনি। আবার লাখ লাখ নিম্নবিত্ত মানুষ এমন আছেন যারা গ্রামীণ এলাকায় বসবাসের কারণে সরকারি অনেক নথিপথে নাম অন্তর্ভূক্ত করার প্রয়োজনবোধ করেননি। অনেকের তাদের বিয়ে ও সন্তানের জন্মের রেজিস্ট্রেশনও সরকারিভাবে করেননি। এসব কারণে কয়েক প্রজন্ম ধরে আসামে থাকলেও প্রয়োজনীয় নথিপত্র জমা দিতে পারেননি। এরা সবাই এখন ‘বিদেশি’ বলে অভিহিত হচ্ছেন।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply