যেকোনো মুহূর্তে বাখমুত শহর নিয়ন্ত্রণে নেয়া হবে, দাবি ওয়াগনার গ্রুপের

|

ইউক্রেনের বাখমুতের নিয়ন্ত্রণ নিতে হামলার পরিধি আরও বাড়িয়েছে রাশিয়া। শহরটির প্রবেশমুখে ইউক্রেনীয় বাহিনীর সাথে রুশ সেনা এবং ভাড়াটে যোদ্ধাদের সাথে চলছে তুমুল লড়াই। রুশপন্হী যোদ্ধাদের সংগঠন, ওয়াগনার গ্রুপের প্রধানের দাবি যেকোনো মুহূর্তে পতন হবে শহরটির। ইউক্রেনীয় বাহিনীকে শহর ছাড়ার নির্দেশও দেয়া হয়েছে। এদিকে বর্বরতা চালানোর দায়ে রাশিয়ার বিরুদ্ধে বিশেষ ট্রাইবুনাল গঠনের আহ্বান জানিয়েছেন ইউক্রেনের প্রেসিডেন্ট।

টানা কয়েকদিন ধরেই বাখমুতকে ঘিরে চলছে রাশিয়া এবং ইউক্রেনীয় বাহিনীর মধ্য তুমুল লড়াই। শহরটির নিয়ন্ত্রণ নিতে শুক্রবার নতুন করে অভিযানের মাত্রা বাড়ায় রাশিয়া। নিয়মিত বাহিনীর পাশাপাশি যোগ দেয় ভাড়াটে যোদ্ধাদের সংগঠন ওয়াগনার গ্রুপ। কৌশলগত শহরটির প্রবেশমুখের নিয়ন্ত্রণ নিতে রাতভর চলে লড়াই।

এ অবস্থায় ওয়াগানার গ্রুপের প্রধান ইয়েভগেনি প্রিগোঝিন বলেন, ওরা যতই চেষ্টা করুক না কেন আমাদের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তোলা সম্ভব না। এই শহরের পতন হবে যেকোনো সময়। তাই ইউক্রেনীয় সেনাদের বলবো নারী এবং শিশুদেরসহ তারা যেন শহরটি ছেড়ে চলে যায়। কারণ পুরো শহর আমরা ঘিরে ফেলেছি।

এ অবস্থায় আন্তর্জাতিক অপরাধ আদালতের কর্মকর্তাদের সাথে বৈঠক করেন ইউক্রেনীয় প্রেসিডেন্ট ভোলদেমির জেলেনস্কি। বলেন, আমাদের কাছে এখন তথ্য আছে। রুশ বাহিনী কত বেসামরিক হত্যা করেছে, গুম করেছে, কী পরিমাণ মানুষকে তারা বর্বর অত্যাচার করেছে সে সব তথ্যই আছে আমাদের কাছে। এগুলোই সবই তুলে ধরা হচ্ছে বিশ্বের সামনে। আমরা চাই এই বর্বরতার যথোপযুক্ত বিচার। প্রয়োজনে রাশিয়ার জন্য বিশেষ ট্রাইব্যুনাল গঠন করে হলেও শাস্তির মুখোমুখি করতে হবে।

এদিকে অব্যাহত আছে ইউক্রেনের পূর্বাঞ্চলের অন্যান্য এলাকাতেও রুশ হামলা। যুদ্ধজাহাজ থেকে ক্ষেপণাস্ত্র হামলা করা হয় ইউক্রেনীয় সেনাদের অবস্থান লক্ষ্য করে।

এটিএম/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply