৭ই মার্চের স্মৃতিচিহ্ন কল-রেডীর মাইক-প্রচারযন্ত্রগুলো সংরক্ষণে কেনো এত অনাগ্রহ?

|

ভাস্কর ভাদুড়ী:

যে ভাষণের দৃঢ় উচ্চারণে স্বাধীন হয়েছিল এই বাংলাদেশ, স্বপ্ন পূরণ হয়েছিল গোটা জাতির, সেই ভাষণের স্মৃতিচিহ্ন সংরক্ষণের প্রয়োজনীয়তা বোধ করেননি আওয়ামী লীগের কেউই। জাতির পিতার ৭ই মার্চের ঐতিহাসিক ভাষণে ব্যবহৃত ‘কল-রেডী’র মাইক্রোফোন এবং মাইক স্ট্যান্ড তেমনই একটি স্মৃতিচিহ্ন। কল-রেডীর কর্ণধারদের অনুযোগ, ৫২ বছর ধরে এই চিহ্ন সংরক্ষণ করে চলছেন তারা। অথচ দেশের কোনো জাদুঘরে স্থান হয়নি ঐতিহাসিক এই নিদর্শনগুলোর।

৭ মার্চের ঐতিহাসিক সে ভাষণের জন্য মাইকের ব্যবস্থা করতে প্রতিষ্ঠানের মালিক হরিপদ ঘোষ ও দয়াল ঘোষকে ধানমণ্ডির বাসায় নিজে ডেকে পাঠিয়েছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। ৫২’র ভাষা আন্দোলন, ৬৯ এর গণঅভ্যুত্থান, ঐতিহাসিক ছয় দফা, এমনকি ৭০ এর সাধারণ নির্বাচনেও প্রচারকাজে বঙ্গবন্ধুর বিশ্বস্ত ছিল কল-রেডী।

কল-রেডীর পরিচালক সাগর ঘোষ বলেন, মাইকের ব্যবস্থা করতে বঙ্গবন্ধু বাবা ও চাচাকে ডেকে পাঠিয়েছিলেন। তবে নিরাপত্তার বিষয় নিয়ে শঙ্কা প্রকাশ করেছিলেন তারা। এ সময় বঙ্গবন্ধু বলেন, দেশ স্বাধীন করতে হলে তো ঝুঁকি নিতেই হবে।

জাতির পিতার ৭ মার্চের ভাষণকে ২০১৭ সালে ঐতিহাসিক দলিল হিসেবে স্বীকৃতি দেয় ইউনেস্কো। ওই ভাষণে ব্যবহৃত মাইক্রোফোন স্ট্যান্ড, অ্যামপ্লিফায়ার ও চারটি মাইক্রোফোন পরে আর কখনও ব্যবহার করেনি প্রতিষ্ঠানটি। তিন প্রজন্ম ধরে সংরক্ষণ করে চলেছে যত্নে। ইতিহাসের নানা বাঁকের সাক্ষী কল-রেডী পরিবারের দুঃখও কম নয়। যে আবেগ নিয়ে এত পথ পাড়ি দিয়েছে প্রতিষ্ঠানটি, তার মূল্যায়ন পায়নি বঙ্গবন্ধু পরবর্তী আওয়ামী লীগ থেকে।

সেসব দুঃখের কথা বলতে গিয়ে সাগর ঘোষ বলেন, আমরা অনেকবার চেষ্টা করেছি, অনেকের সাথে কথা বলেছি। এই মাইক তো ভাষণে ব্যবহার করা হয়েছে। তাহলে কেনো সেগুলো সংরক্ষণ করা হবে না?

যে ভাষণ মুক্তি এনেছিল সাত কোটি জনতার, সেই ভাষণের স্মৃতিচিহ্ন সংরক্ষণে এমন অনীহায় বিব্রত কলরেডীর পরিচালকরা। শুধু আওয়ামী লীগ নয়, বারবার চেষ্টা করেও জাতীয় জাদুঘর, মুক্তিযুদ্ধ জাদুঘর এমনকি বঙ্গবন্ধু জাদুঘরেও ঠাঁই হয়নি ঐতিহাসিক ব্স্তুগুলোর।

অবশ্য সাগর ঘোষের ধারণা, বিষয়টি এখনও প্রধানমন্ত্রী শেখ হাসিনার কানে যায়নি। তিনি বলেন, বঙ্গবন্ধুর স্মৃতিচিহ্ন নিয়ে সবচেয়ে বেশি আবেগ তার পরিবারের। বিষয়টি প্রধানমন্ত্রীর কানে গেলেই এগুলো সংরক্ষণের ব্যবস্থা করা হবে বলে মনে করেন তিনি।

গত ১৪ বছরে মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস সংরক্ষণে বিভিন্ন ব্যবস্থা নিয়েছে আওয়ামী লীগ। এ ধারাবাহিকতায় কলরেডির প্রচার যন্ত্রগুলো সংরক্ষণে ব্যবস্থা নেবে ক্ষমতাসীনরা, এমন আশা কলরেডির বর্তমান প্রজন্মের।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply