টানা চতুর্থবারের মতো অজিদের সিরিজ হারালো ভারত

|

ছবি: সংগৃহীত

বোর্ডার-গাভাস্কার ট্রফির প্রথম দুই টেস্ট নাগপুর ও দিল্লিতে জিতেছিল ভারত। ইন্দোর টেস্টে জিতে ঘুরে দাঁড়ায় অস্ট্রেলিয়া। শেষ টেস্ট আহমেদাবাদে ড্র হওয়ায় ২-১ সিরিজ নিজেদের করে নেয় স্বাগতিকরা। অস্ট্রেলিয়ার মাটিতে সিরিজ জয়ের পর এবার ঘরের মাঠেও টেস্ট সিরিজ জিতল মেন ইন ব্লু। এ নিয়ে টানা চতুর্থবারের মতো অজিদের দর্শকে বানিয়ে সিরিজ ঘরে তুললো রোহিত শর্মার দল।

আহমেদাবাদে শেষ দিনে ৮৮ রানে পিছিয়ে থেকে পঞ্চম দিনের খেলা শুরু করে অস্ট্রেলিয়া। আগের দিনের সাথে ১১ রান যোগ করে ব্যক্তিগত ৬ রান করে প্যাভিলিয়নে ফেরেন ম্যাথু কুনেমান। অশ্বিনের বলে এলবিডব্লিউয়ের ফাঁদে পড়েন তিনি। দ্বিতীয় উইকেট জুটিতে দারুণভাবে ঘুরে দাঁড়ায় অজিরা। ১৩৯ রানে জুটি গড়েন দুই ব্যাটার ট্রাভিস হেড ও মার্নাস লাবুশেন। সেঞ্চুরি থেকে মাত্র ১০ রান দূরে থেকে আক্সার প্যাটেলের বলে বোল্ড হয়ে সাজঘরে ফেরেন হেড। ৯০ রানের প্রাণবন্ত এক ইনিংস উপহার দেন এই অজি ওপেনার।

ছবি: সংগৃহীত

চা বিরতির খানিক বাদেই ম্যাচের ফলাফল আশানুরূপ হওয়াতে দুই দলের সম্মতিতে নিষ্প্রভ ড্র হয় ম্যাচটি। নিজেদের দ্বিতীয় ইনিংসে ২ উইকেট হারিয়ে ১৭৫ রান সংগ্রহ করে সফরকারীরা। ১৮৬ রান করা ভিরাট কোহলি হয়েছেন ম্যান অব দ্য ম্যাচ এবং সিরিজ সেরা হয়েছেন দুই ভারতীয় অলরাউন্ডার রবিচন্দ্রন অশ্বিন ও রবীন্দ্র জাদেজা।

ছবি: সংগৃহীত

কোনো সমীকরণ ছাড়াই বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল নিশ্চিত করতে ভারতকে এই সিরিজ ৩-১ ব্যবধানে জিততে হতো। দ্বিতীয় দল হিসেবে ফাইনালে যাওয়ার দৌড়ে ভারতের সঙ্গে ছিল শ্রীলঙ্কাও। তার জন্য কিউইদের মাটিতে টেস্ট সিরিজ ২-০ ব্যবধানে জিততে হতো শ্রীলঙ্কাকে। তবে ভারতের কাজ অনেকটাই সহজ করে দেয় নিউজিল্যান্ড। প্রথম টেস্টে নিউজিল্যান্ডের নাটকীয় জয়ে ফাইনালের দৌড় থেকে ছিটকে যায় শ্রীলঙ্কা। শেষ বল থ্রিলারে শ্রীলঙ্কাকে হারায় নিউজিল্যান্ড। এর ফলেই ভারতের ফাইনাল নিশ্চিত হয়।

আগামী জুন মাসের ৭ তারিখ থেকে শুরু হবে টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল। ওভালের মাঠে অস্ট্রেলিয়ার মুখোমুখি হবে ভারত।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply