বিশ্ব ভোক্তা অধিকার দিবস আজ, আইন সংস্কারের তাগিদ

|

‘নিরাপদ জ্বালানি-ভোক্তাবান্ধব পৃথিবী’ প্রতিপাদ্য নিয়ে পালিত হচ্ছে বিশ্ব ভোক্তা অধিকার দিবস। দেশে এমন প্রেক্ষাপটে দিবসটি পালন হচ্ছে, যখন বাড়তি দরে পণ্য কিনতে বাধ্য হচ্ছে ক্রেতারা। সেবার মান নিয়ে অসন্তুষ্টি রয়েছে অনেক ভোক্তার। অভিযোগ রয়েছে, মজুদ করে দাম বৃদ্ধির পায়তারায় ব্যস্ত ব্যবসায়ীরা।

আর ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর বলছে, আইনের সংস্কার ছাড়া অধিকার সম্পূর্ণ নিশ্চিত করা যাচ্ছে না।
মূলত, নিম্নমানের পণ্য দেয়া, মজুত করে দাম বৃদ্ধির পয়তারায় ব্যস্ত এক শ্রেণির অসাধু ব্যবসায়ী। এতে ক্ষোভ বাড়ছে ক্রেতা সাধারণের, হচ্ছেন হতাশ। রাজধানীর বিভিন্ন বাজারে আসা কয়েকজন ক্রেতা বলেন, আমাদের মতো সাধারণ মানুষের বাজার করে খাওয়ার উপায় নেই। ক্ষোভ আছে কিন্তু প্রকাশ করতে পারছি না। প্রতিটি পণ্যের দাম যদি উর্দ্ধমূখী হয়, কিন্তু সে অনুযায়ী আয় না থাকে, তাহলে তো আয়-ব্যয়ের হিসাব মেলানো যাবে না।

এদিকে, ভোক্তার অধিকার প্রতিষ্ঠার জন্যে লড়াই চলছে। তবে ব্যপক জনগোষ্ঠী এখনও সম্পৃক্ত হয়নি।
কনজ্যুমারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব) বলছে, মুক্তবাজার অর্থনীতিতে প্রতিযোগিতামূলক ব্যবসা-বাণিজ্যের পরিবেশ নিশ্চিত করতে হবে। মজুদদার বিরোধী আইনের প্রয়োগ হতে হবে যথাযথভাবে।

সংগঠনটির সভাপতি গোলাম রহমান বলেন, বেসরকারি প্রতিষ্ঠানগুলো ভূমিকা রাখছে। কিন্তু ভোক্তার অধিকার সুনিশ্চিত করতে পারেনি। ভোক্তা অধিকার নিশ্চিত করতে সুশাসন প্রতিষ্ঠা, আয়-বৈষম্য হ্রাস করতে হবে।

ক্রেতা-ভোক্তার স্বার্থ রক্ষায় কাজ করা ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের মহাপরিচালক এ এইচ এম সফিকুজ্জামান বলছেন, বর্তমান প্রেক্ষাপটে ভোক্তা আইনের সংস্কার প্রয়োজন। তাগিদ দিচ্ছেন জনবল বাড়ানোর।

ক্রেতারা দাবি জানাচ্ছেন, ই-কমার্সের প্রতারণা বন্ধে নজরদারি জোরদার করতে। এক্ষেত্রে অধিকার সম্পর্কে আরও সচেতনতা প্রয়োজন।

/এমএন


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply