আন্দোলনরত শিক্ষার্থীদের নিরাপত্তা নিয়ে জাতিসংঘের উদ্বেগ

|

নিরাপদ সড়কের দাবিতে শিক্ষার্থীদের আন্দোলন ঘিরে শিশু-কিশোরদের নিরাপত্তা নিয়ে গভীর উদ্বেগ জানিয়েছে জাতিসংঘ। আজ রোববার রাতে জাতিসংঘের ঢাকা অফিসের অফিসিয়াল ফেসবুক পেইজে প্রকাশিত এক বিবৃতিতে এ উদ্বেগ জানানো হয়। একই সঙ্গে সড়কের নিরাপত্তা নিশ্চিত করে সব পক্ষকে শান্ত থাকার আহ্বান জানায় সংস্থাটি।

বিবৃতিতে বলা হয়, ঢাকা ও বাংলাদেশের অন্যান্য অংশে সাম্প্রতিক প্রতিবাদ বিক্ষোভে ছেলেমেয়ে ও টিনেজারদের নিরাপত্তা নিয়ে ক্রমবর্ধমান হারে উদ্বিগ্ন জাতিসংঘের বিভিন্ন এজেন্সি। সড়ক নিরাপত্তার মতো ইস্যুসহ বৈধ অধিকারের ইস্যুতে নিজেদের কথা বলার অধিকার আছে ছাত্র ও যুবকদের। কোনো রকম সহিংসতার হুমকি ছাড়াই তাদের মতামত শুনতে হবে। সারা বিশ্বজুড়ে উন্নত সড়ক নিরাপত্তার দাবিতে ও বাংলাদেশে ট্রাফিক দুর্ঘটনার বিষয়ে দীর্ঘসময় প্রচারণা চালিয়ে আসছে জাতিসংঘ। বিশ্ব স্বাস্থ্য সংস্থার রিপোর্ট অনুযায়ী প্রতি বছর বাংলাদেশে কমপক্ষে ২০ হাজার মানুষ সড়ক দুর্ঘটনায় নিহত হন।

জাতিসংঘ বলে, গত কয়েকদিনে রাজধানীতে বিক্ষোভে অংশগ্রহণকারী শিক্ষার্থীরা আহত হচ্ছেন। এটা একটি গভীর উদ্বেগের বিষয়। প্রতিবাদ বিক্ষোভের ফলে অনেক স্কুল বন্ধ ঘোষণা করা হয়েছে। এতে শিক্ষার্থীরা পড়াশোনার সুবিধা থেকে বঞ্চিত হচ্ছে। বিবৃতিতে জাতিসংঘের আবাসিক সমন্বয়ক মিয়া সেপো গভীর উদ্বেগ জানিয়ে সবাইকে শান্ত থাকার আহ্বান জানান।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply