এশিয়া কাপ পাকিস্তানে আয়োজন করতে ভারতের প্রস্তাব ‘হাইব্রিড মডেল’

|

ছবি: সংগৃহীত

এশিয়া কাপ পাকিস্তানেই আয়োজন নিয়ে অচলাবস্থা কাটাতে ‘হাইব্রিড মডেল’ নিয়ে এসেছে বিসিসিআই। এই মডেলে বলা হয়েছে, এশিয়া কাপের ম্যাচগুলো পাকিস্তানে অনুষ্ঠিত হলেও ভারতের সবক’টি ম্যাচ অনুষ্ঠিত হবে কোনো নিরপেক্ষ ভেন্যুতে। সেই সাথে, ভারত যদি ফাইনালে ওঠে তবে সেই ম্যাচটিও নিরপেক্ষ ভেন্যুতে আয়োজনের কথা বলা হয়েছে এই মডেলে। এমন প্রস্তাব পেয়ে ভেবে দেখার কথাও জানিয়েছে পিসিবি। সংযুক্ত আরব-আমিরাতের সাথে ওমান, শ্রীলঙ্কা ও বাংলাদেশের নাম রয়েছে নিরপেক্ষ ভেন্যুর তালিকায়। হিন্দুস্তান টাইমসের খবর।

এশিয়া কাপের আয়োজক কোন দেশে হতে যাচ্ছে, সেটি নিয়ে নানা ধরনের কথার লড়াইয়ে মেতেছে পাকিস্তান ও ভারতের ক্রিকেট বোর্ড। কিন্তু হঠাৎই কিছুটা ভিন্ন পথে হাঁটা শুরু করেছে ভারত। নিজেদের সুর খানিকটা নরম করে জানিয়েছে, পাকিস্তানেই আয়োজন করা যেতে পারে এশিয়া কাপ। তবে এখানে রয়েছে একটি শর্ত। বলা হয়েছে, এশিয়া কাপের আয়োজক স্বত্ব পাকিস্তানেরই থাকবে। তবে ভারতের খেলাগুলো আয়োজন করতে হবে নিরপেক্ষ ভেন্যুতে। এমনকি প্রতিপক্ষ যদি পাকিস্তানও হয় সেই ম্যাচটিও নিরপেক্ষ ভেন্যুতে চায় ভারত। এছাড়া তারা যদি ফাইনালে ওঠে সেটির ভেন্যুও হতে হবে নিরপেক্ষ মাঠে। দুবাইয়ে অনুষ্ঠিত আইসিসির বৈঠকে দুই দেশের বোর্ড এ নিয়ে কথা বলেছে।

গত সোমবার (২০ মার্চ) ভারতের ক্রীড়ামন্ত্রী অনুরাগ ঠাকুর জানান, বিসিসিআই যদি এশিয়া কাপে খেলোয়াড়দের অংশগ্রহণের ব্যাপারে এগিয়ে আসে, তবে ক্রীড়া মন্ত্রণালয় ও স্বরাষ্ট্র মন্ত্রণালয় এ বিষয়ে সিদ্ধান্ত জানাবে।

এর আগে, পাকিস্তানে এশিয়া কাপ আয়োজন করা হলে সেখানে ভারত অংশ নেবে না বলে জানিয়েছিল দেশটির বোর্ড। বিপরীতে পাকিস্তানও বলেছিল, সেক্ষেত্রে সেপ্টেম্বরে অনুষ্ঠিত হতে যাওয়া ওয়ানডে বিশ্বকাপে তাদের ম্যাচগুলোর আয়োজন করতে হবে ভারতের বাইরে, নিরপেক্ষ ভেন্যুতে।

আরও পড়ুন: হারার ভয়ে পাকিস্তানে খেলতে যাবে না ভারত: ইমরান

/এম ই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply