‘বিচার বিভাগীয় সংস্কার’ বন্ধে এবার মুখ খুললেন ইসরায়েলি প্রতিরক্ষামন্ত্রী

|

বিক্ষোভ-সহিংসতার মুখে ‘বিচার বিভাগীয় সংস্কার’ বন্ধের আহ্বান জানালেন ইসরায়েলের প্রতিরক্ষামন্ত্রী ইয়োভ গ্যালন্ত। শনিবার (২৫ মার্চ) রাষ্ট্রীয় টেলিভিশনে এ বিষয়ক এক বিবৃতি দেন তিনি। বলেন, এটি দেশের জন্য সুস্পষ্ট হুমকি। তাই আপতত এই বিষয়টি নিয়ে অগ্রসর না হতে সরকারের প্রতি আহ্বান জানান তিনি। খবর আল জাজিরার।

বেশ কয়েক সপ্তাহ ধরেই বিতর্কিত এই আইনের বিরুদ্ধে রাজধানী তেল আবিব ছাড়াও গুরুত্বপূর্ণ শহরগুলো বিক্ষোভে উত্তাল। আয়োজকদের দাবি, ২০ লাখ মানুষ নেমেছিলেন সাপ্তাহিক কর্মসূচিতে। দফায় দফায় আইনশৃঙ্খলা বাহিনীর সাথে সংঘাত হচ্ছে আন্দোলনকারীদের।

প্রতিরক্ষামন্ত্রীর আশঙ্কা, ইসরায়েলি নিরাপত্তার ওপর ঝুঁকি বাড়াচ্ছে টালমাটাল এ পরিস্থিতি। বিষয়টি মীমাংসায় বিরোধী দলগুলোর সাথে কট্টর ডানপন্থী সরকারকে সংলাপে বসার তাগিদ দেন তিনি। অন্তত ইহুদি ধর্মীয় অনুষ্ঠান ‘পাসওভার’ পর্যন্ত সরকারকে অপেক্ষা করার অনুরোধ জানান।

বিবৃতিতে ইয়োভ গ্যালেন্ত বলেন, বর্তমানে ইসরায়েলে যে অস্থিরতা চলছে, তাতে ক্রোধ, ব্যাথা আর হতাশাই বাড়ছে। এড়ানো যাচ্ছে না নিরাপত্তা বাহিনীর ওপর প্রভাবও। আইডিএফ এবং অন্যান্য সুরক্ষা বলয়ে দেখা দিচ্ছে ফাটল। দেশের প্রতিরক্ষামন্ত্রী হিসেবে, বিচার বিভাগীয় সংস্কারের অনুমতি দিচ্ছি না। কারণ, এটি দেশের নিরাপত্তার জন্য সুস্পষ্ট হুমকি।

এরইমধ্যে, খসড়া বিচার বিভাগীয় সংস্কার প্রস্তাব পাস হয়েছে ইসরায়েলি পার্লামেন্টে। পুরোপুরি আইনে পরিণত হলে, কমবে সুপ্রিম কোর্টের ক্ষমতা।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply