এমির কারণে পেনাল্টির নিয়মে পরিবর্তন, ফরাসি গোলরক্ষকও বিরক্ত!

|

ছবি: সংগৃহীত

পেনাল্টি শ্যুটআউটে এমিলিয়ানো মার্টিনেজের করা ‘মাইন্ড গেম’র পক্ষে-বিপক্ষে নানা মতামত রয়েছে। গোলরক্ষকরা যেন পেনাল্টি নিতে আসা খেলোয়াড়দের বিভ্রান্ত করতে না পারে, সেজন্য উদ্যোগ নিয়েছে ইন্টারন্যাশনাল ফুটবল অ্যাসোসিয়েশন বোর্ড (ইফাব)। পেনাল্টির নিয়মে আনা হয়েছে পরিবর্তন। যে এমি মার্টিনেজের নানা কাণ্ডের প্রভাবে এসেছে এসব পরিবর্তন, সেই একই কীর্তির প্রভাবে ক্ষতিগ্রস্ত দলগুলোর তালিকায় স্বাভাবিকভাবেই থাকবে কাতার বিশ্বকাপের রানার্সআপ ফ্রান্স। কিন্তু নিয়ম পরিবর্তনে বিরক্তি প্রকাশ করেছেন খোদ ফ্রান্সের গোলরক্ষক মাইক মাইনান। খবর গোল ডটকমের।

ছবি: সংগৃহীত

ইন্টারন্যাশনাল ফুটবল অ্যাসোসিয়েশন বোর্ড (ইফাব) ঘোষণা করেছে, পেনাল্টি শট নেয়া বিলম্বিত করতে পারবে না গোলকিপাররা। সেই সাথে, স্পটকিক টেকারকে বিভ্রান্ত করার উদ্দেশ্যে যেন গোলকিপাররা ক্রসবার কিংবা পোস্ট স্পর্শ করতে না পারে, সে ব্যাপারেও দেয়া হয়েছে নিষেধাজ্ঞা। আর এসব পরিবর্তিত নিয়মে বেশ অসন্তুষ্ট ফ্রান্সের জাতীয় দলের গোলরক্ষক মাইক মাইনান। এসব নিয়মকে কটাক্ষ করে টুইটারে পোস্ট দিয়ে এসি মিলানের এই গোলরক্ষক বলেছেন, ইফাব কর্তৃক পেনাল্টি নতুন নিয়ম ২০২৬: গোলকিপাররা পেনাল্টি টেকারের দিকে নয়, জালের দিকে ফিরে দাঁড়াবে। এর মধ্যেও যদি পেনাল্টিতে গোল না হয়, তবে শট নেয়া পক্ষ পরোক্ষভাবে পাবে একটি ফ্রি কিক!

ছবি: সংগৃহীত

কাতার বিশ্বকাপের ফাইনাল শুধু নয়, পুরো আসরটিতেই পেনাল্টি শ্যুটআউট ও টাইব্রেকারে দুর্দান্ত নৈপুণ্য দেখিয়েছেন আর্জেন্টাইন গোলরক্ষক এমিলিয়ানো মার্টিনেজ। প্রথাবিরুদ্ধ নানা উপায়ে রাজত্ব করেছেন ডি বক্সে, পেনাল্টি টেকারদের মনোজগতে। তবে সেই প্রভাব এড়ানোর জন্য নিয়মে যেসব পরিবর্তন আনা হয়েছে, তাতে ফ্রান্সের গোলরক্ষকও খুশি হতে পারলেন না!

আরও পড়ুন: ‘অমরত্ব’ লাভে উচ্ছ্বসিত মেসি

/এম ই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply