শামীমের ফিফটিতে ১২৪ রানের পুঁজি বাংলাদেশের

|

ছবি: সংগৃহীত

তিন ম্যাচ টি-টোয়েন্টি সিরিজের শেষ ম্যাচে আয়ারল্যান্ডের বিপক্ষে চরম ব্যাটিং বিপর্যয়ে পড়েও শামীম পাটোয়ারীর দায়িত্বশীল ইনিংসে লড়ার মতো পুঁজি পেয়েছে বাংলাদেশ। ৬১ রানে ৭ উইকেট হারিয়ে খাঁদের কিনারায় চলে যাওয়া টাইগারদের টেনে তুলেন শামীম। তার অনবদ্য ফিফটিতে আয়ারল্যান্ডের সামনে ১২৫ রানের টার্গেট দিয়েছে সাকিব আল হাসানের দল।

চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে টস জিতে প্রথমে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেয় বাংলাদেশ দলের অধিনায়ক সাকিব আল হাসান। ব্যাট করতে নেমে শুরু থেকেই বাংলাদেশি ওপেনারদের চাপে রাখে আইরিশ বোলাররা। দলীয় ৯ রানে এই সিরিজের সফল ব্যাটার লিটন দাসকে হারায় বাংলাদেশ। বেশিক্ষণ টিকতে পারেননি নাজমুল হোসেন শান্তও; দলীয় ১৮ রানে আউট হন তিনি। ২৪ রানে এই সিরিজের আরেক ইনফর্ম ব্যাটার রনি তালুকদার আউট হলে ব্যাটিং বিপর্যয়ে পড়ে টাইগাররা।

ছবি: সংগৃহীত

এরপর তরুণ তাওহীদ হৃদয়কে নিয়ে এগোচ্ছিলেন অধিনায়ক সাকিব আল হাসান। হঠাৎ তিন উইকেট হারিয়ে ফেলায় অভিজ্ঞ সাকিবের কাঁধে ছিল বড় দায়িত্ব। দারুণ এক শটে চার আদায় করে নিয়ে সাকিব হাল ধরার বার্তাও দেন। তবে মার্ক অ্যাডেয়ারের শর্ট বলে ভুল করে বসেন পরক্ষণেই। ৬ বলে ৬ রান করা সাকিব অ্যাডেয়ারকে পুল খেলতে গিয়ে ক্যাচ দিয়েছেন মিড উইকেটে। ৪১ রানে চতুর্থ উইকেট হারায় বাংলাদেশ। এরপর দলীয় খাতায় কোনো রান যোগ না হতেই দারুণ খেলতে থাকা তাওহীদ হৃদয়ও ফিরে গেলে বাংলাদেশের বড় স্কোর গড়ার সম্ভাবনা অনেকটাই শেষ হয়ে যায়।

ছবি: সংগৃহীত

তবে উইকেটের অপর প্রান্তে টিকে ছিলেন শামীম হোসেন। বাকি ব্যাটারদের আশা যাওয়ার মিছিলে ব্যাট হাতে একমাত্র উজ্জ্বল ছিলেন তিনিই। তার ৪২ বলে ৫১ রানের ইনিংসের উপর ভিত্তি করে ১২৪ রানের পুঁজি পায় বাংলাদেশ। আইরিশদের হয়ে সর্বোচ্চ তিন উইকেট নেন পেসার মার্ক অ্যাডেয়ার। দুই উইকেট নেন ম্যাথিউ হামফ্রেস। এছাড়া ফিওন হ্যান্ড, হেরি টেক্টর, কার্টিস ক্যাম্ফার, বেন হোয়াইট ও গ্যারেথ ডিল্যানি একটি করে উইকেট নেন।  

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply