নেদারল্যান্ডসকে হারিয়ে বাংলাদেশ সিরিজে তাকিয়ে দ. আফ্রিকা

|

ছবি: সংগৃহীত

জোহানেসবার্গে সিরিজের দ্বিতীয় ও শেষ ওয়ানডেতে নেদারল্যান্ডসকে ১৪৬ রানে হারিয়েছে দক্ষিণ আফ্রিকা। এই জয়ে আইসিসি ওয়ানডে সুপার লিগ পয়েন্ট তালিকায় অষ্টম স্থানে উঠে এসেছে প্রোটিয়ারা।

ডাচদের বিপক্ষে জয়ের পর আইসিসি ক্রিকেট বিশ্বকাপ সুপার লিগের পয়েন্ট টেবিলে ওয়েস্ট ইন্ডিজকে (৮৮ পয়েন্ট) টপকে আটে উঠেছে দক্ষিণ আফ্রিকা (৯৮ পয়েন্ট)। আগামী অক্টোবর-নভেম্বরের বিশ্বকাপে খেলতে ওয়েস্ট ইন্ডিজকে এখন পেরিয়ে আসতে হবে বাছাইপর্ব। স্বাগতিক ভারতসহ পয়েন্ট তালিকার শীর্ষ ৮ দল সরাসরি খেলবে বিশ্বকাপে। সেখানে ৭ দলের সরাসরি খেলা চূড়ান্ত হয়েছে আগেই। বাকি ১টি জায়গার লড়াইয়ে দক্ষিণ আফ্রিকার সঙ্গে আছে এখন আয়ারল্যান্ড (৬৮ পয়েন্ট নিয়ে ১১ নম্বরে)। আগামী মে মাসে বাংলাদেশের বিপক্ষে তিন ম্যাচের সিরিজে সবগুলো ম্যাচ জিতলেই কেবল দক্ষিণ আফ্রিকাকে টপকাতে পারবে আইরিশরা।

ছবি: সংগৃহীত

টস হেরে ব্যাট করতে নেমে এদিন ৩২ রানের মধ্যে দুই ওপেনার কুইন্টন ডি কক আর টেম্বা বাভুমার উইকেট হারায় স্বাগতিকরা। কিন্তু আগ্রাসী ব্যাটিং করে এইডেন মার্করাম ও মিলার বদলে দেন খেলার সুর। পঞ্চম উইকেটে দু’জনে যোগ করেন ১৯৯ রান। ক্যারিয়ারে প্রথম ওয়ানডে সেঞ্চুরিতে ১২৬ বলে ১৭৫ রানের ইনিংস খেলেন মার্করাম। যেখানে ১৭টি চারের পাশে ছক্কা ৭টি। মিলার স্রেফ ৯ রানের জন্য পাননি সেঞ্চুরি। তার ৬১ বলে ৯১ রানের ইনিংস গড়া ৪ ছক্কা ও ৬ চারে। শেষ পর্যন্ত ৫০ ওভারে ৮ উইকেটে ৩৭০ রানের বড় সংগ্রহ গড়ে দক্ষিণ আফ্রিকা।

ছবি: সংগৃহীত

রান তাড়ায় নেদারল্যান্ডস জয়ের সম্ভাবনা জাগাতে পারেনি একদমই। মুসা আহমেদ করেন সর্বোচ্চ ৬১ রান। শেষ পর্যন্ত ৩৯.১ ওভারে ২২৪ রানে অলআউট হয় নেদারল্যান্ডস। ৪৩ রানে ৫ উইকেট নেন সিসান্দা মাগালা। ২০২১ সালে প্রথম ওয়ানডে বৃষ্টিতে ভেসে যাওয়ার পর করোনাভাইরাসের কারণে সেসময় স্থগিত করা হয় এই সিরিজ। নতুন সূচিতে তিন ওয়ানডের বাকি দুটি হলো এখন। ২-০ তে সিরিজ জিতলো প্রোটিয়ারা।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply