মঙ্গলবার ন্যাটোতে যোগ দিচ্ছে ফিনল্যান্ড

|

ছবি : সংগৃহীত

বিশ্বের বৃহত্তম সামরিক জোট ন্যাটোতে যোগ দিচ্ছে ইউরোপের সপ্তম বৃহত্তম দেশ ফিনল্যান্ড। মঙ্গলবার (৪ এপ্রিল) ৩১তম দেশ হিসেবে জোটের পূর্ণ সদস্যপদ পেতে যাচ্ছে দেশটি। সোমবার (৩ এপ্রিল) এ তথ্য জানিয়েছেন ন্যাটো মহাসচিব জেনস স্টলটেনবার্গ। খবর এপি নিউজের।

ব্রাসেলসে ন্যাটো পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠকের আগে তিনি জানান, এটি একটি ঐতিহাসিক সপ্তাহ। মঙ্গলবার থেকে ফিনল্যান্ড জোটের পূর্ণ সদস্য হবে। সুইডেনও আগামী কয়েক মাসের মধ্যে ন্যাটোতে যোগ দিতে পারে বলে আশা প্রকাশ করেন তিনি।

স্টলটেনবার্গ জানান, ফিনল্যান্ডের সদস্যপদ অনুমোদনকারী সর্বশেষ দেশ তুরস্ক। মঙ্গলবার দেশটি মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেনকে অফিসিয়াল বার্তা হস্তান্তর করবে।

গত বছর জুলাইতে ফিনল্যান্ড ও সুইডেনকে ন্যাটোতে যুক্ত করতে আনুষ্ঠানিক প্রক্রিয়া শুরু করে পশ্চিমা সামরিক জোটটি। ন্যাটোভুক্ত দেশগুলো যেকোনো একটি আক্রান্ত হলে অন্য মিত্রদের ওপর হামলা হিসেবে গণ্য করা হয়। ইউক্রেনে রাশিয়ার হামলা শুরুর পর রুশ আক্রমণের আশঙ্কায় ন্যাটোতে যোগ দেয়ার জন্য আবেদন করে ফিনল্যান্ড ও সুইডেন।

এরআগে রাশিয়ার পক্ষ থেকে ফিনল্যান্ড ও সুইডেনকে ন্যাটোতে যোগ দেওয়ার ব্যাপারে একাধিকবার সতর্ক করা হয়েছিল। গত বছর মার্চ মাসে রাশিয়া হুমকি দিয়ে বলেছিল, ন্যাটো জোটে যোগ দিলে ফিনল্যান্ড ও সুইডেনকে গুরুতর সামরিক ও রাজনৈতিক পরিণতি ভোগ করতে হবে।

এএআর/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply