সাংবাদিক দীপু সারোয়ারকে হুমকি, ডিআরইউ’র নিন্দা ও উদ্বেগ

|

দৈনিক কালবেলার বিশেষ প্রতিনিধি ও ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) সহসভাপতি দীপু সারোয়ারের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা দায়েরের হুমকি দেয়া হয়েছে। একইসঙ্গে তাকে দেখে নেয়ারও হুমকি দেয়া হয়েছে। এ ঘটনার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে ডিআরইউ।

মঙ্গলবার (৪ এপ্রিল) ডিআরইউর কার্যনির্বাহী কমিটির পক্ষে সভাপতি মুরসালিন নোমানী ও সাধারণ সম্পাদক মাইনুল হাসান সোহেল এক বিবৃতিতে এ নিন্দা জানান।

বিবৃতিতে ডিআরইউ সভাপতি ও সাধারণ সম্পাদক বলেন, সাংবাদিকতার নিয়ম নীতি মেনেই দীপু সারোয়ার দৈনিক কালবেলায় রিপোর্ট করেছেন। এ অবস্থায় তার বিরুদ্ধে ডিজিটাল সিকিউরিটি অ্যাক্টে মামলা দেয়ার পাশাপাশি দেখে নেয়ার হুমকি স্বাধীন ও মুক্ত সাংবাদিকতার ক্ষেত্রে বাধা। যিনি এই হুমকি দিয়েছেন তার বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা গ্রহণের পাশাপাশি আইনের আওতায় আনার জন্য সংশ্লিষ্টদের কাছে দাবি জানাচ্ছি।

ডিআরইউ নেতৃবৃন্দ বলেন, সাংবাদিক সমাজ শুরু থেকেই বলে আসছে ডিজিটাল সিকিউরিটি অ্যাক্ট মুক্ত ও স্বাধীন গণমাধ্যমের জন্য হুমকিস্বরূপ। অনুসন্ধানী সাংবাদিকতার ক্ষেত্রে এটি বাধা। সাংবাদিকরা এই আইনের অপপ্রয়োগের শিকার হচ্ছেন। আমরা এই আইনটি অনতিবিলম্বে বাতিলের দাবি জানাচ্ছি।

হুমকির প্রসঙ্গে দীপু সারোয়ার জানান, গত রোববার দৈনিক কালবেলায় ‘ধনসম্পদের সিপাহসালার কাস্টমসের দুই সিপাহি’ শীর্ষক একটি সংবাদ প্রকাশিত হয়। যেখানে কাস্টমস গোয়েন্দা ও তদন্ত অধিদফতরের দুই সিপাহী মনোয়ার হোসেন ও মিনু রহমানের অবৈধভাবে সম্পদ অর্জন ও হাসপাতাল ব্যবসার বিষয়টি উঠে আসে। এই সংবাদের জের ধরে মঙ্গলবার সকাল সোয়া ১১টার দিকে মনোয়ার হোসেন পরিচয়ে এক ব্যক্তি তাকে ফোন দিয়ে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা দায়ের করা হবে বলে হুমকি দেন। একই সাথে তাকে দেখে নেয়ারও হুমকি দেন।

/এমএন


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply