যে মন্দিরের দেবতা থেকে পুরোহিত সবাই বিড়াল, কোন দেশে এই মন্দির?

|

দেশে বিদেশে ছড়িয়ে রয়েছে অসংখ্য মসজিদ মন্দির ও উপাসনালয়। কিন্তু এমন মন্দির কি কখনও দেখেছেন যেখানকার দেবতা বিড়াল? অবিশ্বাস্য হলেও সত্যি এমন মন্দির পৃথিবীতে রয়েছে জাপানে।

বিড়াল জাতির প্রতি সম্মান জানাতে তৈরি এই মন্দির রয়েছে উদীয়মান সূর্যের দেশে। জাপানের কিয়োটোতে মন্দিরটি। জাপানি ভাষায় এই মন্দিরের নাম ‘ন্যান ন্যান জি’। ইংরেজিতে একে ‘মিউ মিউ’ মন্দিরও বলা হয়।

পড়ে মনে হতে পারে, এই মন্দিরে হয়তো রয়েছে অসংখ্য বিড়াল? আসলেই তাই। এটি একরকম বিড়ালের আস্তানা। এই মন্দিরের আবার একজন পুরোহিত বিড়ালও আছেন। তাই নয়, সেই পুরোহিতের আছেন বেশ কিছু সহকারী, তারাও বিড়াল।

মন্দিরের প্রধান বিড়াল সন্ন্যাসীর নাম ‘কোয়ুকি’। কিয়োটোর এই বিড়াল মন্দিরে প্রবেশ করলে দেখা মেলে কোয়ুকির। দু’পায়ে দাঁড়িয়ে এবং লেজ নেড়ে অতিথিদের উষ্ণ অভ্যর্থনা জানাতেও দেখা যায় তাকে। মন্দিরে কোয়ুকির সহকারী হিসেবে আরও ছয়টি বিড়াল কাজ করে। তারা হলো ওয়াকা, চিন, আরুজি, রেন, কোনাতসু এবং চিচি।

মন্দিরে বিড়ালের অনেকগুলো মূর্তি এবং ছবি রয়েছে। মন্দিরে উপহার চড়ানোর ব্যবস্থাও রয়েছে। সেই সামগ্রী কিনতে পাওয়া যায় মন্দিরের ভেতরেই। কারও যদি অদূর ভবিষ্যতে কিয়োটো যাওয়ার পরিকল্পমনা থাকে, তা হলে অবশ্যই ঘুরে আসতে পারেন ‘মিউ মিউ’ মন্দির থেকে।

সূত্র: বোর্ড পান্ডা।

এটিএম/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply