নওগাঁয় রবীন্দ্র-নজরুল আন্তর্জাতিক সেমিনার শুরু

|

নিজস্ব প্রতিবেদক, নওগাঁ:

বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ৭৭তম ও জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ৪২তম প্রায়াণ দিবস উপলক্ষে নওগাঁয় শুরু হয়েছে তিন দিনব্যাপী আন্তর্জাতিক সেমিনার।

শনিবার সকাল ১০টায় নওগাঁ সরকারি কলেজ মিলনায়তনে এই সেমিনার উদ্বোধন করা হয়। এরইমধ্যে সেমিনারে দেশের বিভিন্ন স্থান থেকে শিক্ষক-শিক্ষার্থী, কবি, সাহিত্যিক, শিল্পী, গবেষক সুধীজনের অংশগ্রহণে মিলন মেলায় পরিণত হয়েছে সেমিনারটি।

নওগাঁ সরকারী কলেজের অধ্যক্ষ প্রফেসর ড. মো: মোস্তাফিজার রহমানের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে ভারতের ইতিহাসবিদ ও গবেষক অধ্যাপক মলয় চন্দ্র মুখোপাধ্যায়, নওগাঁ সরকারী কলেজের উপাধ্যক্ষ প্রফেসর মানিক কুমান সাহা, কবি ও প্রাবন্ধিক আতাউল হক সিদ্দিকী, সাহিত্যিক দ্বিজেন্দ্রনাথ ব্যানার্জি, অধ্যাপক শরীফুল ইসলাম খান প্রমুখ বক্তব্য রাখেন।

সংশ্লিষ্টরা জানান, আয়োজনের তিন দিনের প্রতিদিন সকাল ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত অধিবেশন চলবে। এরইমধ্যে অধিবেশনে ভারত ও বাংলাদেশের খ্যাতিমান আলোচক, গবেষক ও সাহিত্যিকগণ অংশ গ্রহণ করেছেন।

প্রথম অধিবেশনে ‘আমাদের জীবনে রবীন্দ্রনাথ’ দ্বিতীয় অধিবেশনে ‘আমাদের জীবনে নজরুল’ ও শেষ অধিবেশনে ‘রবীন্দ্র-নজরুলের সম্পর্ক’ বিষয়ক প্রবন্ধ পাঠ ও আলোচনা করবেন গবেষকরা। এছাড়া আলোচকগণ বাঙলা সাহিত্য ও দর্শনের দুই মহাপুরুষের জীবনী ও সৃষ্টিকর্ম তুলে ধরবেন।

যমুনা অনলাইন: কেআর









Leave a reply