চ্যাম্পিয়নস লিগে রিয়ালের বড় বাধা ম্যানসিটি

|

ছবি: সংগৃহীত

রেকর্ড ১৪বার উয়েফা চ্যাম্পিয়নস লিগ জেতা রিয়াল মাদ্রিদের চোখ এখন ১৫তম শিরোপার দিকে। তাদের রয়েছে টানা পাঁচবার চ্যাম্পিয়নস লিগ জয়ের অনন্য রেকর্ডও। কিন্তু এবারের শিরোপা জয়ের পথে বাধা ইংলিশ ক্লাব ম্যানচেস্টার সিটি। সেমিফাইনালে আট-ঘাট বেঁধে মাঠে নামবে রিয়াল। প্রস্তুতিটাও নিচ্ছে সেভাবেই।

১৯৫৬ সালে চ্যাম্পিয়নস লিগের প্রথম আসরেই শিরোপার স্বাদ পায় রিয়াল মাদ্রিদ। এরপর টানা আরও চার আসরের শিরোপা ঘরে তুলে স্পেনের এই ক্লাব। মাঝে ৫ আসরের শিরোপা খরা কাটিয়ে ’৬৬ সালে চ্যাম্পিয়ন তকমা আবারও নিজেদের করে নেয় লস ব্লাঙ্কোসরা। এরপর বেশ ছন্দপতন ঘটে রিয়ালের।

’৯৮ সালে রিয়াল মাদ্রিদ যখন সপ্তম শিরোপা জেতে, এর মাঝে কেটে যায় ৩১ বছর। রোনালদো নাজারিও, ফিগো, বেকহামরা মিলে ক্লাবটিতে অনন্য মাত্রা যোগ করে। তাদের হাত ধরেই ক্লাবটি শিরোপা জিতে তিনবার।

১৪ শিরোপার মধ্যে ক্লাবটি হ্যাটট্রিক শিরোপাও জিতে একবিংশ শতাব্দীতে। জিনেদিন জিদানের অধীনে ’১৬, ’১৭ ও ’১৮ সালে টানা তিনবছর চ্যাম্পিয়ন হয় রিয়াল।

এরপর ২০২১-২২ মৌসুমে দলে ছিল না তেমন কোনো তারকা প্লেয়ার। বলতে গেলে আন্ডারডগ হিসেবেই খেলেছে ক্লাবটি। কোয়ার্টার ফাইনালে চেলসিকে হারিয়ে সেমিতে বাধা হয়ে দাঁড়ায় ম্যানসিটি। প্রথম লেগে ৪-৩ গোলে হেরে বসে রিয়াল। এরপরও দমে যায়নি ক্লাবটি। দ্বিতীয় লেগে ৩-১ গোলে সিটিকে হারিয়ে ফাইনাল নিশ্চিত করে লস ব্লাঙ্কোসরা। এরপর ফাইনালে লিভারপুলকে হারিয়ে শিরোপার স্বাদ পায় গ্যালাকটিকোরা। দুর্দান্ত মৌসুম পার করে রিয়াল।

ছবি: সংগৃহীত

এবারও শিরোপা ঘরে তুলতে দৃঢ় প্রত্যয় ক্লাবটির। স্কোয়াডও সাজানো হয়েছে সেভাবেই। খুব ভালো ছন্দে আছেন সবাই। ডিফেন্স, মিডফিল্ড, স্ট্রাইকিং সব কিছু মিলিয়ে প্যাকেজ হয়ে আছে দলটি। চেলসিকে হারিয়ে এখন সিটির অপেক্ষায় বেনজেমা-ভিনিরা।

সেই সাথে দলে আছে অনেক তারকা খেলোয়াড়ও। গোলরক্ষক কোর্তোয়া আছেন অতন্দ্র প্রহরী হয়ে। রক্ষণভাগে আছেন মিলিতাও ও আলাবা। মধ্যমাঠের দায়িত্বে আছেন টনি ক্রুস, লুকা মদ্রিচ ও ভিনিসিয়াস জুনিয়র। আর বেনজেমা তো আছেন ফর্মের তুঙ্গে। সবমিলিয়ে অনেকটাই আত্মবিশ্বাসী বর্তমান চ্যাম্পিয়নরা।

/আরআইএম/এমএন


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply