৫৬ বছর বয়সে মাঠে নেমে ইতিহাস গড়েছেন জাপানি ফুটবলার

|

ছবি: সংগৃহীত

৫৬ বছর বয়সে ফুটবল খেলতে নেমে রেকর্ড গড়লেন জাপানি ফুটবলার কাজুইয়োশি মিউরা। ক্যারিয়ারে ৩৮তম পেশাদার মৌসুম খেলেছেন এই ফুটবলার। গড়েছেন ছয় দেশের পেশাদার লিগে খেলার রেকর্ড। সেই সাথে আন্তর্জাতিক ক্যারিয়ারে ৫৫টি গোল করে জাপানের ইতিহাসের দ্বিতীয় সর্বোচ্চ গোলদাতাও হয়েছিলেন মিউরা।

একাদেমিকো দে ভিসেউয়ের বিপক্ষে শনিবার (২২ এপ্রিল) অলিভেইরেন্সের ৪-১ গোলের জয়ের ম্যাচে ৯০তম মিনিটে বদলি হিসেবে মাঠে নামেন মিউরা। পর্তুগিজ লিগের ওয়েবসাইটের তথ্য অনুযায়ী, দেশটির ফুটবলে খেলা সবচেয়ে বেশি বয়সী ফুটবলার এখন মিউরা; ৫৬ বছর, এক মাস ২৪ দিন। জাপানের জে-লিগের দল ইয়োকোহামা থেকে ধারে গত জানুয়ারিতে অলিভেইরেন্সে যোগ দেয়া মিউরার পেশাদার ক্যারিয়ারের ৩৮তম মৌসুম এটি।

ছবি: সংগৃহীত

এর আগে মিউরা বলেছিলেন, ৬০ বছর বয়স পর্যন্ত খেলা চালিয়ে যাওয়ার পরিকল্পনা আছে তার। মিউরা পেশাদার ক্যারিয়ার শুরু করেন ১৯৮৬ সালে, ব্রাজিলের ক্লাব সান্তোসের হয়ে। ২০১৭ সালে সবচেয়ে বেশি বয়সী (৫০ বছর ১৪ দিন) খেলোয়াড় হিসেবে জাপানের পেশাদার লিগ ম্যাচে গোল করার কীর্তি গড়েন তিনি।

এখন পর্যন্ত ষষ্ঠ দেশের পেশাদার লিগে রেকর্ড গড়েছেন তিনি। ১৯৯০ থেকে ২ হাজার সাল পর্যন্ত জাপানের হয়ে মোট ৮৯টি ম্যাচ খেলেছেন মিউরা। ৯২ সালে এশিয়া কাপ জয়ে বড় অবদান ছিল এই ফুটবলারের। একইসাথে আন্তর্জাতিক ক্যারিয়ারে ৫৫টি গোল করে জাপানের ইতিহাসের দ্বিতীয় সর্বোচ্চ গোলদাতাও হয়েছিলেন এই ফুটবলার।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply