কেনিয়ায় ধর্মগুরুর কথায় অনাহারে মৃত্যু; তদন্তে ৪৭টি লাশের সন্ধান

|

ছবি: সংগৃহীত

কেনিয়ার পুলিশ দেশটির উপকূলীয় শহর মালিন্দির কাছে ৪৭ টি মৃতদেহের সন্ধান পেয়েছে। একজন ধর্মগুরু তার অনুসারীদেরকে যিশুর দেখা পেতে মৃত্যুর আগ পর্যন্ত না খেয়ে থাকার জন্য বলেছিলেন- এ সংক্রান্ত একটি খবর জানার পর কেনিয়ার পুলিশ তদন্ত করতে গিয়ে এই মৃতদেহগুলোর সন্ধান পায়। বিবিসির খবর।

জানা গেছে, নিহতদের মধ্যে শিশুর লাশও রয়েছে। পুলিশ জানিয়েছে, মৃতদেহ উদ্ধারের কাজ চলছে। আরও মরদেহের সন্ধানে কবর খোড়া চলছে।

মালিন্দির অদূরে শাকাহোলা নামে একটি বনে এসব অগভীর কবর পাওয়া গেছে। গত সপ্তাহে এই বন থেকেই গুড নিউজ ইন্টারন্যাশনাল চার্চ নামে একটি গির্জার ১৫ সদস্যকে উদ্ধার করা হয়। সেই চার্চের ধর্মগুরুর নাম পল ম্যাকেঞ্জি এনথেঙ্গে। তিনিই অনাহারে মৃত্যুবরণ করতে অনুসারীদের নির্দেশ দিয়েছিলেন। বলেছিলেন, যিশুর সাক্ষাৎ পেতে অনাহারে থাকতে হবে।

ছবি: সংগৃহীত

পল ম্যাকেঞ্জি এনথেঙ্গেকে গ্রেফতার করে নিজেদের হেফাজতে নিয়েছে কেনিয়ার পুলিশ। কেনিয়ার রাষ্ট্রায়ত্ত সম্প্রচারমাধ্যম কেবিসি এই পল ম্যাকেঞ্জি এনথেঙ্গেকে ‘ধর্মীয় নেতা’ বলে বর্ণনা করেছে। কেবিসি জানিয়েছে, এ পর্যন্ত ৫৮টি কবর শনাক্ত করা হয়েছে। ধারণা করা হচ্ছে, এর মধ্যে একটি কবরে একই পরিবারের পাঁচজনের মরদেহ ছিল। তিন সন্তানের সাথে ছিল তাদের বাবা-মার মৃতদেহ।

এর আগে, ৪টি মরদেহের সন্ধান পাওয়া যায়; যেগুলো সম্পর্কে ধারণা করা হয় যে, অনাহারের কারণেই তাদের মৃত্যু হয়ে থাকতে পারে। এরপর গত ১৫ এপ্রিল গ্রেফতার করা হয় পল ম্যাকেঞ্জি এনথেঙ্গেকে। তাকে জামিন দেয়নি আদালত। তিনি এখনও পর্যন্ত তার বিরুদ্ধে ওঠা অভিযোগ অস্বীকার করেছেন। তার দাবি, ২০১৯ সালেই তিনি গির্জাটি বন্ধ করে দিয়েছেন।

কেনিয়ার সংবাদমাধ্যম দ্য স্ট্যান্ডার্ডের প্রতিবেদনে বলা হয়েছে, প্যাথলজিস্টরা জানিয়েছেন, মরদেহগুলোর ডিএনএ নমুনা নিয়ে পরীক্ষা করে দেখা হবে যে, অনাহারের কারণে তাদের মৃত্যু হয়েছে কিনা। প্রতিবেদনটিতে আরও বলা হয়, তিনটি গ্রামকে নাজারেথ, বেথলেহেম ও জুদেয়া নামকরণ করেছিলেন পল ম্যাকেঞ্জি। এরপর অনুসারীদের একটি পুকুরে নিয়ে খ্রিষ্টধর্মে দীক্ষা দেয়ার পর তাদের অনাহারে থাকতে বলেন।

/এম ই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply