বাউফ‌লে বরফক‌লে গ্যাস সি‌লিন্ডার বি‌স্ফোরণ, নিহত ১

|

স্টাফ ক‌রেসপ‌নডেন্ট, পটুয়াখালী:

পটুয়াখালীর বাউফ‌লে এক‌টি বরফক‌লের গ্যাস সি‌লিন্ডার বি‌স্ফোরণ হ‌য়ে‌ছে। এ ঘটনায় ওই বরফক‌লের ম্যানেজার আশফাক খান মারা গে‌ছেন। আহত হ‌য়ে‌ছে ২ জন শ্রমিকসহ মোট চারজন। এদের ম‌ধ্যে ৩ জন‌কে আশঙ্কাজনক অবস্থায় ব‌রিশা‌ল শেবা‌চি‌মে ভ‌র্তি করা হ‌য়ে‌ছে।

মঙ্গলবার (২৫ এপ্রিল) সা‌ড়ে ১১টার দি‌কে বাউফল উপ‌জেলার কালাইয়া লঞ্চঘা‌ট সংলগ্ন খান বরফ ক‌লে এ ঘটনা ঘ‌টে। বাউফল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা এটিএম আরিচুল হক মৃত্যুর বিষয়টি নিশ্চিত করে জানান, নিহত রা‌সেল কালাইয়া এলাকার খান বাড়ির আবদুল হাই খানের ছে‌লে।

আহতরা হ‌লেন- বরফক‌লের পা‌শের দোকানদার পেমা মন্ডল ও তার স্ত্রী কৃষ্ণ রানী, শ্রমিক ইব্রা‌হিম ও মো. আফজাল হো‌সেন।

এদিকে সকা‌লে বাউফল উপ‌জেলা হাসপাতাল থে‌কে নিহত রা‌সে‌লের লাশ তার আত্মীয় স্বজনরা বাড়িতে নি‌য়ে যায় ব‌লে জানান দা‌য়িত্বরত চি‌কিৎসক।

আহত শ্রমিকরা জানান, ঘটনার কিছু সময় পূর্বে মেশিনে ত্রুটি দেখা দেয়। কারিগরি ত্রুটির সমাধান শেষে আইস মেইকিং মেশিন চালু করলেই বিকট শব্দ হয়। এরপরেই গোটা রুমে গ্যাস ছড়িয়ে পড়ে। শ্রমিকরা দৌড়ে বাইরে চলে আসলেও বরফ কলের ম‌্যা‌নেজার রাসেল ওই রুমে আটকা পড়ে যায়। এরপরে ফায়ার সার্ভিস কর্মীরা ঘটনা স্থলে পৌঁছালেও গ্যাসের তীব্রতার ফলে তাদের উদ্ধার কাজ কিছুটা বিলম্ব হয়। প্রায় ১ ঘণ্টা পরে ফায়ার সার্ভিসের কর্মীরা সকলকে উদ্ধার করে হাসপাতালে ভর্তি করে।

বাউফল ফায়ার সার্ভিস এন্ড সিভিল ডিফেন্সের স্টেশন অফিসার জানান, এটা এমন এক ধরনের গ্যাস যা হাওয়ায় ছড়িয়ে পড়লে খুব উত্তপ্ত হয় এবং পরবর্তীতে একদম শীতল হয়ে যায় পুরো স্থান। বরফ উৎপাদনের যন্ত্রে এই গ্যাস ব্যবহার করা হয়। নিহত ব্যাক্তি হয়তো সিলিন্ডারের বেশি কাছে ছিল তাই গ্যাসের তীব্র তাপে তিনি দগ্ধ হন।

পটুয়াখালী ফায়ার স্টেশ‌নের উপ সহকারী প‌রিচালক মো. জাহাঙ্গীর হো‌সেন জানান, রা‌তে খবর পে‌য়ে বাউফল ও পটুয়াখালীর ফায়ার স্টেশ‌নের কর্মীরা ঘটনাস্থ‌লে যায়। সিলিন্ডার বি‌স্ফোর‌ণে বরফক‌লের আশেপাশে ধোয়ায় আচ্ছন্ন হ‌য়ে প‌ড়ে। পা‌শের লোকজ‌নের সহায়তায় প্রায় ১ ঘণ্টা চেষ্টা চা‌লি‌য়ে পু‌রো প‌রি‌স্থি‌তি নিয়ন্ত্রণে আনেন।

তি‌নি আরও বলেন, সি‌লিন্ডার রি‌ফ্রেশমে‌ন্টের কাজ করার সময় গ্যাসের লাইন লিক হ‌য়ে বি‌স্ফোরণ ঘ‌টে। ঈদের ছু‌টি‌তে ওই বরফক‌লের গ‌্যাস লাইন ও সি‌লিন্ডা‌রের রি‌ফ্রেস‌মে‌ন্টের কাজ চালা‌চ্ছিল মা‌লিকপক্ষ, ত‌বে আর এক‌দিন পর য‌দি বরফক‌লের কাজ চালু করা হ‌তো তাহ‌লে হয়‌তো এ দুর্ঘটনা ঘট‌ত না। রি‌ফ্রেশমে‌ন্টের কাজ সমা‌প্তির আগেই বরফকল চালু করার কার‌ণে এ দুর্ঘটনা ঘট‌তে পা‌রে ব‌লে জানান তিনি।

/এনএএস


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply