এই দ্বৈরথ গুরুত্বপূর্ণ হলেও শিরোপা নির্ণায়ক নয়: গার্দিওলা

|

ছবি: সংগৃহীত

ইংলিশ প্রিমিয়ার লিগে হাইভোল্টেজ ম্যাচে আজ মুখোমুখি হচ্ছে ম্যানচেস্টার সিটি ও আর্সেনাল। ৭৫ পয়েন্ট নিয়ে গানাররা শীর্ষে থাকলেও দুই ম্যাচ কম খেলে সিটিজেনদের সংগ্রহ ৭০ পয়েন্ট। ইতিহাদ স্টেডিয়ামে খেলাটি মাঠে গড়াবে বাংলাদেশ সময় রাত ১টায়। এই ম্যাচকে অনেকেই দেখছেন শিরোপা নির্ণায়ক হিসেবে। তবে ম্যান সিটির ম্যানেজার পেপ গার্দিওলার ধারণা ভিন্ন। তিনি বলেছেন, এই দ্বৈরথ গুরুত্বপূর্ণ হলেও শিরোপা নির্ণায়ক নয়। দ্য গার্ডিয়ানের খবর।

চলতি মৌসুমে ট্রেবল জয়ের লক্ষ্য ম্যানচেস্টার সিটির। দুর্দান্ত ফর্মেও রয়েছে পেপ গার্দিওলার শিষ্যরা। সব প্রতিযোগিতা মিলিয়ে টানা ১৬ ম্যাচে হারের মুখ দেখেনি সিটিজেনরা। এরই মধ্যে দলটি নিশ্চিত করেছে চ্যাম্পিয়নস লিগের সেমিফাইনাল ও এফএ কাপের ফাইনাল। টেবিল টপারদের হারিয়েই শিরোপার রেসে এগিয়ে থাকার প্রত্যয় ম্যান সিটি কোচ গার্দিওলার। তিনি বলেন, আমরা জানি ঠিক কী লক্ষ্যে এখন আমরা খেলছি। শিরোপার লড়াইয়ের নিয়ন্ত্রণ নিজেদের হাতে নিতে চাই। তবে এটাও সত্যি এগিয়ে যাওয়ার সুযোগ রয়েছে আর্সেনালের সামনেও। এই দ্বৈরথ গুরুত্বপূর্ণ হলেও শিরোপা নির্ণায়ক নয়।

প্রথমত সিটির ঘরের মাঠ; দ্বিতীয়ত পরিসংখ্যানও আত্মবিশ্বাসের রসদ জোগাচ্ছে গার্দিওলা শিষ্যদের। সব প্রতিযোগিতা মিলিয়ে সবশেষ সাত দেখায় আর্সেনালকে হারিয়েছে তারা। তবে গানারদের নিয়ে সতর্ক অবস্থানে সিটি বস। পেপ গার্দিওলা বলেন, এই অবস্থানে আসতে পেরে সত্যিই খুব ভালো লাগছে। লিগের প্রথম ধাপে আর্সেনাল ছিল অপ্রতিরোধ্য। ওরা যা করেছিল সেখান থেকে আমাদের এভাবে ফিরে আসাটা বেশ কঠিন ছিল আমাদের জন্য।

চলতি মৌসুমে দুর্দান্ত ফুটবল খেলে ২০০৩-০৪ মৌসুমের পর আবারও প্রিমিয়ার লিগ জয়ের আশা জোরালো করেছে আর্সেনাল। তবে ম্যান সিটির সাথে পরিষ্কার ব্যবধান ধরে রাখতে পারেনি মিকেল আর্টেটার শিষ্যরা। লিগের শেষ তিন ম্যাচেই পয়েন্ট হারিয়ে বর্তমান চ্যাম্পিয়ন ম্যান সিটির সাথে ব্যবধান এতই নামিয়ে এনেছে যে, ইতিহাদে আজ হেরে বসলে হয়তো শিরোপা স্বপ্ন অনেকটা ভেস্তেই যাবে গানারদের। তবে ম্যান সিটিকে হারিয়ে স্পষ্ট ব্যবধান তৈরির সুযোগ থাকছে গানারদের সামনে। কাজটি সহজ হবে না বলে মানছেন আর্সেনাল কোচ মিকেল আর্টেঁটা। সিটিকে রুখতে আর্লিং ব্রট হাল্যান্ডকে আটকানোর পরিকল্পনা তার।

আর্টেটা বলেন, হাল্যান্ডের তুলনা অন্য কারও সাথে হয় না। সে একজন গোল মেশিন, ব্যবধান গড়ে দেয়ার সবকিছুই আছে তার মধ্যে। তবে আমরাও তাদের দুর্বলতা নিয়ে কাজ করেছি। তারা ভিন্ন কিছু করতে পারে; যার সঙ্গে আমাদের মানিয়ে নিতে হবে।

এখন যদি নিজেদের সবগুলো ম্যাচ জিতে যায় ম্যান সিটি, তবেই আবারও প্রিমিয়ার লিগের শিরোপা যাবে ম্যানচেস্টারের নীল অংশে। তবে ১৯ বছরের প্রিমিয়ার লিগের অপেক্ষা ঘুচানোর জন্য এখনও বেশ কঠিন কাজই সমাধা করতে হবে আর্সেনালকে। সিটির চেয়ে ২ ম্যাচ বেশি খেলে ৫ পয়েন্টে এগিয়ে আছে আর্টেটার শিষ্যরা। ম্যান সিটির পক্ষে বাজি ধরার লোকই হয়তো এখন পাওয়া যাবে বেশি। কারণ, ক্লিনিক্যাল পারফরমেন্সে মৌসুমের শেষে পূর্ণ পয়েন্ট নিজেদের ডেরায় নিয়ে আসার রেকর্ডে যে সিটির ধারেকাছেও নেই আর্সেনাল!

/এম ই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply