‘চার্চিল প্রধানমন্ত্রী হওয়ার আগে!’ হাল্যান্ডের রেকর্ডে গার্দিওলার বিস্ময়

|

ছবি: সংগৃহীত

আরও একটি ম্যাচ ডে, আর্লিং হাল্যান্ডের আরও একটি গোল। ফুলহামের বিরুদ্ধে ম্যানচেস্টার সিটির জয়ের দিনে গোল করে আবারও রেকর্ডবুকে নাম তুলেছেন এই নরওয়েজিয়ান গোলমেশিন। এর মাধ্যমে সবশেষ যে রেকর্ডটি তিনি গড়েছেন, তাতে বিস্মিত খোদ কোচ পেপ গার্দিওলা। রেকর্ডটি এতই পুরনো যে, তখনও ইংল্যান্ডের প্রধানমন্ত্রী দায়িত্বেই আসেননি উইনস্টল চার্চিল!

বরুসিয়া ডর্টমুন্ড থেকে ৫১.২ মিলিয়ন পাউন্ডে গত জুনে ম্যান সিটিতে যোগ দেয়ার পর সব টুর্নামেন্ট মিলিয়ে এটি ছিল হাল্যান্ডের ৫০ তম গোল। টটেনহ্যামের হয়ে ১৯৮৬-৮৭ মৌসুমে ক্লাইভ অ্যালেনের করা ৪৯ গোলের রেকর্ডকে এদিন পেরিয়ে যান এই নরওয়েজিয়ান স্ট্রাইকার। ইংল্যান্ডের সর্বোচ্চ পর্যায়ে এর আগে অ্যাস্টন ভিলার হয়ে ৫০ গোল করেছিলেন টম ওয়েরিং। ১৯৩০-৩১ মৌসুমে করা সেই রেকর্ড আবার কেউ স্পর্শ করলো ৯২ বছর পর। তখন যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী ছিলেন র‍্যামসে ম্যাকডোনাল্ড।

টম ওয়েরিং যখন ৫০ গোল করেছিলেন, তখন চ্যাম্পিয়ন ছিল আর্সেনাল। সেবার লিগ টেবিলের তলানিতে থেকে পুরনো ফার্স্ট ডিভিশন থেকে রেলিগেটেড হয়েছিল ম্যানচেস্টার ইউনাইটেড ও লিডস।

ছবি: সংগৃহীত

হাল্যান্ড সম্পর্কিত এসব পরিসংখ্যান শুনে আর নিজের বিস্ময় চেপে রাখতে পারেননি তার কোচ পেপ গার্দিওলা। বলেছেন, উইন্সটন চার্চিল প্রধানমন্ত্রী হওয়ার আগে! বাহ! বোঝাই যাচ্ছে, অনেক আগের ঘটনা। আর্লিংকে অভিনন্দন। আমরা যে অর্জনের পেছনে ছুটছি তা সম্পন্ন করার জন্য তার সেরা গোলগুলো হয়তো এখনও আসেনি। সে যে আত্মবিশ্বাসের সাথে পেনাল্টি শট নিয়েছে তাতে আমি সত্যিই খুশি।

ম্যান সিটির জার্সিতে গোলের হাফ সেঞ্চুরি করতে হাল্যান্ডের লেগেছে মাত্র ৪৪ ম্যাচ। ৩৪টি প্রিমিয়ার লিগ গোলের সাথে চ্যাম্পিয়নস লিগে তিনি করেছেন ১২ গোল। এছাড়া, এফএ কাপে ৩ এবং কারাবাও কাপে হাল্যান্ডের আছে আরও একটি গোল।

আরও পড়ুন: লিভারপুল ৪-৩ টটেনহ্যাম: শেষের নাটকে পূর্ণতা পেলো না স্পার্সের ফিরে আসার গল্প

/এম ই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply