প্রথমবারের মতো এশিয়ার শ্রেষ্ঠত্বের মঞ্চে নেপাল

|

ছবি: সংগৃহীত

অবিশ্বাস্য প্রত্যাবর্তনের গল্প রচনা করে বিশ্বকাপের বাছাইপর্বে খেলার যোগ্যতা অর্জন করেছিল নেপাল। এবার নেপালের ক্রিকেটে যুক্ত হয়েছে নতুন পালক। এসিসি প্রিমিয়ার কাপের ফাইনালে সংযুক্ত আরব আমিরাতকে ৭ উইকেটে হারিয়ে এশিয়া কাপ খেলা নিশ্চিত করেছে হিমালয়কন্যা বলে পরিচিত দেশটি।

নেপালের কীর্তিপুরে ত্রিভুবন বিশ্ববিদ্যালয় আন্তর্জাতিক ক্রিকেট মাঠে বৃষ্টির কারণে ফাইনাল ম্যাচটি সম্পন্ন হয় দুই দিনে। সোমবার (১ এপ্রিল) প্রথম দিনেই কাজ এগিয়ে রাখে নেপাল। আমিরাতকে তারা গুটিয়ে দেয় ১১৭ রানে। মঙ্গলবার (২ এপ্রিল) তারা রান তাড়ায় জিতে যায় ৩০.৩ ওভারে।

ছবি: সংগৃহীত

টস জিতে সোমবার বোলিংয়ে নামা নেপালের সেরা বোলার ছিলেন লালিত রাজবানসি। ১৪ রানে ৪ উইকেট নেন বাঁহাতি এই স্পিনার। ২৬ রানে ২ উইকেট নেন অভিজ্ঞ পেসার কারান খাত্রি ছেত্রি। তারকা লেগস্পিনার সন্দিপ লামিছানে ৩৪ রানে নেন ২ উইকেট। আমিরাতের হয়ে সর্বোচ্চ ৪৬ রান করেন আসিফ খান। আর কোনো ব্যাটার ১৫ রানও করতে পারেননি।

ছবি: সংগৃহীত

রান তাড়ায় নেপাল ২২ রানের মধ্যে হারিয়ে বসে ৩ উইকেট। বড় ভরসা কুশল ভুর্তেলের সঙ্গে বিদায় নেন আরেক ওপেনার আসিফ শেখ ও অধিনায়ক রোহিত পাউরেল। তবে এরপর আর কোনো বিপদ হতে দেননি গুলশান ঝা ও ভিম শার্কি। দু’জনের ৯৬ রানের অবিচ্ছিন্ন জুটিতে ১১৭ বল বাকি রেখে জিতে যায় নেপাল। ৬ ছক্কায় ৬৭ রানে অপরাজিত থাকেন গুলশান, ৩৬ রান নিয়ে মাঠ ছাড়েন শার্কি।

ছবি: সংগৃহীত

ছয় দলের এশিয়া কাপে পাঁচ দল নিশ্চিত ছিল আগেই। এবার নেপাল যুক্ত হলো ৬ষ্ঠ দল হিসেবে। ভারত ও পাকিস্তানের সঙ্গে ‘এ’ গ্রুপে খেলবে নেপাল। ‘বি’ গ্রুপে খেলবে বাংলাদেশ, শ্রীলঙ্কা আর আফগানিস্তান।

ওয়ানডে সংস্করণে এবারের এশিয়া কাপের আয়োজক পাকিস্তান। টুর্নামেন্ট হওয়ার কথা সেপ্টেম্বর মাসে। তবে ভারত, পাকিস্তানে গিয়ে খেলতে রাজি না হওয়ায় টুর্নামেন্টটি ঝুলে আছে। শেষ পর্যন্ত কোথায় আসরটি গড়াবে তা নিয়ে এখনও আলোচনা চলছে এসিসি ও ভারত-পাকিস্তানের মধ্যে।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply