তাপে বেঁকে যাচ্ছে রেললাইন, দীর্ঘমেয়াদি সমাধানে জোর দিচ্ছেন বিশেষজ্ঞরা

|

তীব্র দাবদাহে বাহ্মণবাড়িয়ায় রেললাইন বেঁকে গিয়ে যাত্রীবাহী ও মালবাহী ট্রেন লাইনচ্যুত হচ্ছে বারবার। দুর্ঘটনা এড়াতে নেয়া হয়েছে সতর্কতামূলক ব্যবস্থা। পানি ঢেলে লাইন ঠান্ডা রাখার চেষ্টা হচ্ছে। বিশেষজ্ঞরা অবশ্য রেললাইনে সাদা রং করার পরামর্শ দিচ্ছেন। সেই সাথে জোর দিচ্ছেন দীর্ঘমেয়াদি পরিকল্পনা গ্রহনের ওপর। বলছেন ভবিষ্যতে আরও বাড়বে তাপপ্রবাহ তখন সারাদেশেই রেললাইন অনেক জায়গায় বেঁকে যেতে পারে।

এপ্রিল মাসের শেষে বাহ্মণবাড়িয়ায় দাবদাহের কারণে লাইন বেঁকে ট্রেন লাইনচ্যুতির ঘটনা ঘটেছে। ওই সময় সেখানে তাপমাত্রা ছিলো ৪০ ডিগ্রি বা তারও বেশি। রেললাইন ঠান্ডা করতে সেখানে পানি ঢালা ও কচুরি দিয়ে পানি ধরে তাপ প্রতিরোধের ব্যবস্থা করা হয়েছে। তবে গরম পড়লেই আবারও দুর্ঘটনার শঙ্কা রয়েছে।

এ বিষয়ে পূর্বাঞ্চল রেলওয়ের জিএম জাহাঙ্গীর হোসেন বলেন, প্রাকৃতিক কারণেই এ সমস্যা হচ্ছে। বিশেষ করে ১২টা থেকে ৪টার মধ্যে রেললাইন বেঁকে যাওয়ার ঘটনা ঘটছে। তবে দুর্ঘটনা যাতে না হয় সে ব্যবস্থা নিচ্ছি আমরা। ওই সময় রেলের সময়সূচি কিছুটা পিছিয়ে দেয়া হয়।


যমুনা টেলিভিশনের সবশেষ আপডেট পেতে Google News ফিড Follow করুন।

বিশেষজ্ঞদের শঙ্কা, ভবিষ্যতে তাপদাহ যখন আরও তীব্র ও বিস্তৃত হবে, তখন বাড়তে পারে রেললাইন বেঁকে যাওয়ার হার। তাই এখনই স্বল্প ও দীর্ঘ মেয়াদে কার্যকর পদক্ষেপ গ্রহণের তাগিদ দিচ্ছেন গ্লোবাল রোড সেফটি প্রোগ্রামের ট্রান্সপোর্ট কোর্ডিনেটর মাহিয়াত হাসনা স্বর্ণা। তিনি বলেন, আমাদের রেললাইনগুলো অনেক আগের। তাছাড়া তীব্র দাবদাহ তো আছেই। তাই ভবিষ্যতের কথা মাথায় রেখে পদক্ষেপ নিতে হবে। বিশেষ করে রেললাইনের ওপর সাদা রঙ করে দিলে এটি তাপ ৩-৪ ডিগ্রি পর্যন্ত কমাতে সাহায্য করে।

ইউরোপ-আমেরিকাসহ পৃথিবীর অনেক স্থানে রেল লাইন গরমে বেঁকে যায়। বিশ্লেষকের পরামর্শ, জলবায়ু পরিবর্তনকে বিবেচনায় নিয়ে কার্যকর উদ্যোগ নিতে হবে,। তাতে করে রক্ষা পাবে জীবন ও সম্পদ।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply