মেসিকে টপকে ফোর্বসের শীর্ষ ধনী রোনালদো

|

ছবি: সংগৃহীত

২০২৩ সালে বিশ্বের সর্বোচ্চ পারিশ্রমিকপ্রাপ্ত অ্যাথলেটদের তালিকা প্রকাশ করেছে ফোর্বস। এ তালিকার শীর্ষে থাকা তিনজনই ফুটবলার- ক্রিস্টিয়ানো রোনালদো, লিওনেল মেসি ও কিলিয়ান এমবাপ্পে। চতুর্থ স্থানে রয়েছেন বাস্কেটবল কিংবদন্তি লেব্রন জেমস। ফোবর্স জানিয়েছে, শীর্ষ দশে থাকা খেলোয়াড়রা গত এক বছরে আয় করেছেন ১১১ কোটি ডলার।

প্রকাশিত এ তালিকায় ১৩ কোটি ৬০ লাখ ডলার আয় করে সবার ওপরে রোনালদো। তার মাঠের ভেতরে আয় ৪ কেটি ৬০ লাখ ডলার আর বাইরে আয় করেছেন ৯ কোটি ডলার। মাঠের ভেতরের আয় হিসেবে প্রাইজমানি, বেতন ও বোনাস বিবেচনায় নেয়া হয়েছে। আর মাঠের বাইরে বিবেচিত হয়েছে স্পনসর, প্রচারণা ও আনুষঙ্গিক বিষয়াদি থেকে আয়। গত ডিসেম্বরে সৌদি আরবের আল নাসরে রেকর্ড বার্ষিক বেতনে যোগ দেন ক্রিস্টিয়ানো রোনালদো। গণমাধ্যমের প্রতিবেদন অনুযায়ী, তার মূল্য প্রায় ২২ কোটি ডলার। তারই প্রভাবে ২০১৭ সালের পর ফোর্বসের তালিকার আবারও শীর্ষে ফিরেছেন পর্তুগাল অধিনায়ক।

রোনালদোর পরই তালিকার দ্বিতীয় স্থানে রয়েছেন আর্জেন্টিনার বিশ্বকাপজয়ী তারকা লিওনেল মেসি। গত একবছরে আর্জেন্টিনার বিশ্বকাপজয়ী এ অধিনায়ক আয় করেছেন ১৩ কোটি ডলার। মাঠ থেকে তার আয় ৬ কোটি ৫০ লাখ ডলার। এলএমটেনের মাঠের বাইরের আয়ও ৬ কোটি ৫০ লাখ ডলার।

গতবছর ধনী খেলোয়াড়দের তালিকার শীর্ষে থাকা ফ্রেঞ্চ ফুটবল তারকা কিলিয়ান এমবাপ্পে নেমে গেছেন তিন নম্বরে। ২৪ বছর বয়সী এ পিএসজি ফরোয়ার্ড গত এক বছরে আয় করেছেন ১২ কোটি ডলার। এর মধ্যে ১০ কোটি ডলারই মাঠের ভেতর থেকে আর বাকি ২ কোটি ডলার মাঠের বাইরে থেকে আয় করেছেন এমবাপ্পে।

যুক্তরাষ্ট্রের বাস্কেটবল কিংবদন্তি লেব্রন জেমস মোট ১১ কোটি ৯৫ লাখ ডলার আয় করে রয়েছেন এ তালিকার চতুর্থ স্থানে। এছাড়া, মেক্সিকান বক্সার ক্যানেলো আলভারেজ আছেন তালিকার পাঁচে। শীর্ষ দশে বাকি পাঁচজনের মধ্যে দুজন গলফার। ডাস্টিন জনসন ছয়ে ও সাতে ফিল মিকেলসন। বাস্কেটবল খেলোয়াড় স্টিফেন কারি আছেন ৮ম স্থানে। ৯ কোটি ৫১ লাখ ডলার আয় করে নবম স্থানে রয়েছেন টেনিসের কিংবদন্তি রজার ফেদেরার। আর দশম স্থানে রয়েছেন বাস্কেটবল খেলোয়াড় কেভিন ডুরান্ট।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply