হালদায় অভিযানে ৩ হাজার মিটার নিষিদ্ধ ঘেরা জাল জব্দ

|

বঙ্গবন্ধু মৎস্য হেরিটেজ হালদা নদীর প্রায় ২০ কিমি. এলাকাজুড়ে অভিযান পরিচালনা করে উপজেলা প্রশাসন। অভিযানে ৩ হাজার মিটার ঘেরা জাল, ১টি নৌকা ও মাছ ধরার বিভিন্ন সরঞ্জামাদি জব্দ করা হয়।

বৃহস্পতিবার (৪ মে) উপজেলা নির্বাহী অফিসার মো. শাহিদুল আলমের নেতৃত্বে এ অভিযানটি শুরু হয় ভোর ৫টা হতে।

নির্বাহী অফিসার বলেন, সকাল ৯টা পর্যন্ত হালদার প্রায় ২০ কিলোমিটার এলাকা মনিটর করা হয়। পুরো অভিযানে হালদা নদীর হাটহাজারীর অংশের উত্তর মাদার্শা, গড়দুয়ারা, ছিপাতলী, নাঙ্গলমোড়া, গুমান মর্দ্দন ও ধলই ইউনিয়ন থেকে মোট ৬টি ঘেরা জাল জব্দ করা হয়, যার আনুমানিক দৈর্ঘ্য ৩০০০ মিটার। এছাড়া রাউজান ও ফটিকছড়ি অংশ থেকেও জাল, নৌকা ও মাছ ধরার সরঞ্জামাদি জব্দ করা হয়।

তিনি বলেন, হালদায় আসন্ন প্রজনন মৌসুমকে কেন্দ্র করে কিছুদিন ধরে মা মাছের আনাগোনা বৃদ্ধি পেয়েছে। এ সুযোগে মৎস্য শিকারিরা দেশীয় নানাবিধ কৌশলে মাছ শিকার করার চেষ্টা করছে। স্থানীয় ও গোপন সূত্রে প্রাপ্ত তথ্যের আলোকে একটি টিম প্রায় ৫ ঘণ্টা অভিযান পরিচালনা করে।

অভিযানে সহযোগিতা করেন গুমান মর্দ্দন ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মো. মুজিবুর রহমান, আইডিএফ মৎস্য কর্মকর্তা ফয়েজ রাব্বানী ও উপজেলা প্রশাসনের স্বেচ্ছাসেবীগণ।


যমুনা টেলিভিশনের সবশেষ আপডেট পেতে Google News ফিড Follow করুন।

তিনি আরও বলেন, হালদায় আসন্ন ডিম সংগ্রহ মৌসুমকে সামনে রেখে মা মাছ সুরক্ষায় উপজেলা প্রশাসন সর্বোচ্চ তৎপর রয়েছে। এ বিষয়ে জেলা প্রশাসক স্যারের নির্দেশনায় নিয়মিত মনিটরিং কার্যক্রম চলমান রয়েছে। মা মাছ সুরক্ষিত থাকলে ডিম তথা রেনু উৎপাদনের পরিমাণ বাড়বে। এ বিষয়ে উপজেলা প্রশাসনের পাশাপাশি হালদা পাড়ের সবাইকে সচেতন থাকার অনুরোধ করছি।

ইউএইচ/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply