‘বাবর আজম ডন ব্র্যাডম্যানের থেকে কম না’

|

ছবি: সংগৃহীত

সাদা বলের ক্রিকেটে দুর্দান্ত ধারাবাহিকতা দেখানো বাবর আজমের সঙ্গে সর্বকালের সেরা ব্যাটার স্যার ডন ব্র্যাডম্যানের  তুলনা করে ফেললেন পাকিস্তানের সাবেক ক্রিকেটার রমিজ রাজা। তার মতে, বাবর ব্র্যাডম্যানের থেকে কম কিছু না, বিশেষ করে সাদা বলের ক্রিকেটে!

ব্র্যাডম্যানকে মনে করা হয় সর্বকালের সেরা ব্যাটার। যে কোনো ক্রীড়ায় সর্বকালের সেরা নিয়ে সবসময় বিতর্কের অবকাশ থাকলেও ক্রিকেটে এই একটি জায়গায় সংশয় খুব একটা নেই। সর্বকালের সেরা ব্যাটার হিসেবে ব্র্যাডম্যান মোটামুটি স্বীকৃত। সেখানে বাবর আজমকে স্রেফ তুলনাই করেননি, ওয়ানডে ফরম্যাটে তাকে একই কাতারে রাখছেন রমিজ রাজা।

নিজের ইউটিউব চ্যানেলে পিসিবির সাবেক সভাপতি রমিজ রাজা বলেন, বাবর আজম ডন ব্র্যাডম্যান থেকে কম না। সাদা বলের পরিসংখ্যানে সে বিশ্বের সেরা খেলোয়াড়। এরকম ঝুঁকিপূর্ণ সংস্করণে এমন ধারাবাহিকতা আমি কারও মধ্যে দেখিনি। টেকনিক ও টেম্পারমেন্ট হলো তার ভিত্তি। তার টেকনিক্যাল কোনো সমস্যা নেই। ঘাসের পিচ হোক বা করাচির পিচ যেখানে বোলাররা কঠিন চ্যালেঞ্জে ফেলায় ব্যাটারদের সেখানেও বাবরকে কেউ আটকাতে পারেনি।

ওয়ানডেতে শীর্ষে থাকলেও টেস্ট র‍্যাঙ্কিংয়ে বাবর আছেন পাঁচে, টি-টোয়েন্টিতে তার অবস্থান তিনে। ক্যারিয়ারে ওয়ানডেতেই সবচেয়ে উজ্জ্বল বাবর। ৯৯ ম্যাচ খেলে ৫৯.৮৫ গড় আর ৮৯.৩১ স্ট্রাইকরেটে ৫ হাজার ৮৮ রান তার। আছে ২৬ ফিফটি আর ১৮ সেঞ্চুরি। ১০৪ টি-টোয়েন্টি খেলে ৪১.৪৮ গড় আর ১২৮.৪০ স্ট্রাইকরেটে ৩ হাজার ৪৮৫ রান করেছেন এই ডানহাতি ব্যাটার। ৪৭ টেস্ট খেলে ৪৮.৬৩ গড়ে ৩ হাজার ৬৯৬ রান করেছেন বাবর। টেস্টে ইতিহাস সেরা স্যার ডন ব্র্যাডম্যানের গড় ৯৯.৯৪। সেটার কাছাকাছি যাওয়া বাবরের পক্ষে প্রায় অসম্ভব।

রমিজ রাজা আরও বলেন, ওয়ানডেতে দ্রুততম ৫ হাজার রান করেছে সে। বড় বড় নায়কদের পেছনে ফেলেছে বাবর। এটা অনেক বড় অর্জন। ভিভ রিচার্ডসকে টপকে যাওয়া অনেক বড় কিছু। কারণ আমাদের সময়ে এমনকি এখনও ভিরাট কোহলির প্রিয় ব্যাটার ভিভ রিচার্ডস। ইমরান খানেরও প্রিয় ছিলেন তিনি। পাকিস্তান যে এক নম্বর ওয়ানডে দল তার বড় কারণ সে। বাবর খুব স্বচ্ছ ব্যাটিং করে। সে ব্যাটিংটাকে শ্রদ্ধা করে।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply