ইমরান খানের গ্রেফতারে অগ্নিগর্ভ পাকিস্তান, হতাহত অর্ধশতাধিক

|

ছবি: সংগৃহীত

সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের গ্রেফতারে অগ্নিগর্ভে পরিণত হয়েছে পাকিস্তান। এরইমধ্যে কোয়েটায় পিটিআই সমর্থক ও সেনাদের লড়াইয়ে প্রাণ হারিয়েছেন একজন এবং গুরুত্বপূর্ণ শহরগুলোয় ছড়ানো সহিংসতায় আহত হয়েছেন অর্ধশতাধিক নেতাকর্মী। খবর রয়টার্সের।

পরিস্থিতি মোকাবেলায় টিয়ার গ্যাস ও জলকামান ব্যবহার করছে দাঙ্গা পুলিশ। গুরুত্বপূর্ণ সড়ক এবং স্থাপনার সামনে করা হচ্ছে এলোপাতাড়ি লাঠিচার্জ; ছোঁড়া হচ্ছে ফাঁকা বুলেট। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের নির্দেশে পুরো দেশে বন্ধ রাখা হয়েছে ইন্টারনেট।

এরইমধ্যে লাহোর ও রাওয়ালপিন্ডির সামরিক দফতরে ছড়িয়েছে সংঘর্ষ। পেশোয়ারের রেডিও ভবনেও করা হয়েছে অগ্নিসংযোগ। এছাড়া ইসলামাবাদ হাইকোর্ট প্রাঙ্গণে অবস্থান ধর্মঘটে বসবেন শীর্ষ নেতারা। চেয়ারপার্সন ইমরান খানকে মুক্তি না দেয়া পর্যন্ত সেখানে শান্তিপূর্ণ বিক্ষোভ-সমাবেশের পরিকল্পনা করছে দলটির নেতারা। একইসাথে লাহোর হাইকোর্টের দেয়া গ্রেফতারি নির্দেশের চ্যালেঞ্জ জানানো হবে সুপ্রিম কোর্টে।

মঙ্গলবার (৯ মে) হাজিরা দিতে গিয়ে আদালত প্রাঙ্গণ থেকে আটক হন ইমরান খান। পরে ইসলামাবাদ পুলিশ বিবৃতিতে জানায়, আল কাদির ট্রাস্ট মামলায় গ্রেফতার হয়েছেন পিটিআই চেয়ারপার্সন। তার বিরুদ্ধে আবাসন কোম্পানি থেকে ১৯০ মিলিয়ন রূপি ঘুষ নেয়ার অভিযোগ আনা হয়েছে। বর্তমানে দুর্নীতি দমন বিভাগের হেফাজতে রয়েছেন তিনি।

পাকিস্তানের স্বরাষ্ট্র মন্ত্রী রানা সানাউল্লাহ্ বলেন, পিটিআই সমর্থকরা দেশের শান্তি-শৃঙ্খলা ভঙ্গের চেষ্টা করছে। তাদের কঠোর হস্তে দমন করবে সরকার। কোনভাবেই তাদের গুরুত্বপূর্ণ সড়ক আর স্পর্শকাতর স্থাপনা ঘেরাও করার সুযোগ দেয়া হবে না। ইমরান খান গ্রেফতার হয়েছেন, কারণ তিনি আবাসন কোম্পানির থেকে মোটা অঙ্কের ঘুষ নিয়েছেন। আর সেটি এক-দুই রুপি নয়। পুরো ১৯০ মিলিয়ন রুপি।

পিটিআইয়ের জ্যেষ্ঠ নেতা শাহ মেহমুদ কোরেশি বলেন, নীতিমালার তোয়াক্কা না করেই আদালত প্রাঙ্গণ থেকে টেনে-হিচড়ে নেয়া হয়েছে ইমরান খানকে। এটা অমানবিক আচরণ। পুরো ছকটাই সাজানো হয়েছে লন্ডন থেকে সাবেক প্রধানমন্ত্রী শাহবাজ শরিফের ইশারায়। কিন্তু আমরা শান্তিপ্রিয় মানুষ। বিক্ষোভ করবো; কিন্তু হাতে থাকবে না লাঠিসোটা বা অস্ত্র। কোন স্থাপনা ঘেরাও করবো না। কারণ, কাউকে আঘাত করাও আমাদের উদ্দেশ্য নয়।

এএআর/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply